ফাহমিদা নবীর জন্মদিন আজ

04 Jan 2022, 08:31 PM জন্মদিন শেয়ার:
ফাহমিদা নবীর জন্মদিন আজ



বাংলা সংগীতজগতের খ্যাতিমান শিল্পী ফাহমিদা নবীর জন্মদিন আজ। ১৯৬৬ খ্রিষ্টাব্দের ৪ জানুয়ারি দিনাজপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা পরলোকগত বিখ্যাত সংগীতজ্ঞ মাহমুদুন্নবী এবং তার ছোটো বোন বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী সামিনা চৌধুরী। জন্মদিনে পরিবার, বন্ধুবান্ধব, আত্নীয়স্বজন, এবং ভক্ত-শ্রোতাদের ভালোবাসায় সিক্ত হচ্ছেন নন্দিত এই গায়িকা। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও শুভেচ্ছা জানিয়েছেন তাকে।

ফাহমিদা নবী ১৯৭৯ খ্রিষ্টাব্দে তার সংগীতজীবন শুরু করেন এবং তিন যুগেরও বেশি সময় ধরে সাফল্যের সাথে গান গেয়ে চলেছেন। তিনি রবীন্দ্রসংগীত থেকে নজরুলসংগীত ও আধুনিকসংগীত থেকে ক্লাসিক সংগীত সবধরণের গানে পারদর্শী। তার গাওয়া বেশিরভাগ গানই পেয়েছে দর্শকপ্রিয়তা। তিনি দেশ এবং দেশের বাইরেও  সমান জনপ্রিয়।

 উল্লেখ্য, ফাহমিদা নবী ২০০৫খ্রিষ্টাব্দ থেকে ক্লোজআপ ওয়ান রিয়েলিটি শো'র বিচারক হিসাবে কাজ করছেন।  ফাহমিদা নবী তার দীর্ঘ ক্যারিয়ারে পেয়েছেন বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। এর মধ্যে ২০০৭ খ্রিষ্টাব্দে তিনি শ্রেষ্ঠ প্লেব্যাক গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়াও তিনি চ্যানেল আই পারফরম্যান্স অ্যাওয়ার্ড (২০০৮) ও মেরিল-প্রথম আলো  (২০০৮) সহ অসংখ্য পুরস্কার লাভ করেন। 

তার উল্লেখযোগ্য গানের অ্যালবামের মধ্যে রয়েছে: এক মুঠো গান-১, এক মুঠো গান-২, দুপুরে একলা পাখি (একক), তুমি কি সেই তুমি (একক), মনে কি পড়ে না (একক), কর্তা দেয়াল হঠাৎ খেয়াল (একক), স্বপ্ন গল্প, আকাশ ও সমুদ্র,  তবু বৃষ্টি চাই (একক), আয় ভালবাসা (মিশ্র), ইচ্ছে হয় (সলো), আমার বেলা যে যায়, আমারে ছুঁয়েছিলে (নজরুলসংগীত) ইত্যাদি।

ফাহমিদা নবীর জন্মদিনে আনন্দভুবনের  পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।