মিশা সওদাগর

03 Jan 2021, 02:02 PM জন্মদিন শেয়ার:
মিশা সওদাগর

মিশা সওদাগর [৪ জানুয়ারি]

মিশা সওদাগর ১৯৬৬ সালের ৪ জানুয়ারি পুরান ঢাকার সাত রওজায় আবুল হাসান রোডে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৬ সালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা [বিএফডিসি] আয়োজিত নতুন মুখ কার্যক্রমে নির্বাচিত হন। ১৯৯০ সালে ছটকু আহমেদ পরিচালিত ‘চেতনা’ ও ‘অমরসঙ্গী’ চলচ্চিত্র দুটিতে নায়ক হিসেবে অভিনয় করেন। নায়ক হিসেবে সাফল্য না পাওয়ায় তিনি খল চরিত্রে অভিনয় করতে শুরু করেন এবং খলনায়ক হিসেবে সফল হন তিনি। ২০১১ সালের ২০ মে অনুষ্ঠিত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর ২০১৯ সালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো সভাপতি পদে নির্বাচিত হন। খল চরিত্রে অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি ‘বস নাম্বার ওয়ান’ [২০১১] চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ খলচরিত্রে অভিনয়শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়াও তিনি অল্প অল্প প্রেমের গল্প [২০১৪] চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ কৌতুক অভিনয়শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।


মীর সাব্বির [৮ জানুয়ারি]

অভিনেতা ও নাট্যনির্মাতা মীর সাব্বির ৮ জানুয়ারি বরিশালের বরগুনা জেলায় ঘরে জন্মগ্রহণ করেন। ১৯৯৯ সালে ‘পুত্র’ নামে একটি নাটকের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু। অভিনয়ের পাশাপাশি নাট্যনির্মাণেও বেশ সুনাম কুড়িয়েছেন তিনি। ছোটোপর্দার পাশাপাশি একাধিক চলচ্চিত্রেও অভিনয় করেন তিনি। ২০০৩ সালে অভিনেত্রী নাজনীন হাসান চুমকির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। সংসার জীবনে তাদের দুই সন্তান রয়েছে। সারাবছর নাটকে অভিনয় নিয়ে ব্যস্ত থাকলেও জন্মদিনে কোনো শুটিং রাখেন না এই অভিনেতা। এই দিনে মা-বাবা এবং স্ত্রী, সন্তানদের সময় দেন। কাছের বন্ধুরাও বাসায় আসেন। সারাদিন আড্ডা আর খাবারের আয়োজন নিয়েই কেটে যায় জন্মদিন। ছেলেবেলায় জাকজমকপূর্ণভাবে জন্মদিন পালন করা হলেও এখন আর তা হয় না। আনন্দভুবন-এর পক্ষ থেকে মীর সাব্বিরের জন্মদিনে রইল শুভেচ্ছা।


ঋত্বিক রোশন [১০ জানুয়ারি]

জনপ্রিয় বলিউড তারকাদের একজন ঋত্বিক রোশন। ১৯৭৪ সালের ১০ জানুয়ারি মুম্বাইয়ে তার জন্ম। ঋত্বিকের বাবা রাকেশ রোশন চলচ্চিত্র নির্মাতা এবং মা পিংকি রোশন গৃহিণী। শিশুশিল্পী হিসেবে অভিনয়ে পথ চলা শুরু হয় ঋত্বিকের। ২০০০ সালে বাবা রাকেশ রোশন পরিচালিত ‘কহোনা পিয়ার হে’ ছবিতে নায়ক হিসেবে আবির্ভূত হন তিনি। এই ছবিতে অভিনয় করে দারুণ সাফল্য অর্জন করেন। পরবর্তীসময়ে ‘কয়ি মিল গ্যায়া’, ‘কৃষ-২’, ‘কৃষ-৩’, ‘ধুম-২’, ‘যোধা আকবর’সহ বেশ কিছু ব্যবসাসফল ছবি উপহার দেন। অভিনয়ের পাশাপাশি ঋত্বিক বিভিন্ন দাতব্য কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। আনন্দভুবন-এর পক্ষ থেকে তার জন্মদিনে শুভেচ্ছা।


ফাতেমা-তুজ-জোহরা [১৫ জানুয়ারি]

প্রায় তিন যুগেরও বেশি সময় ধরে গানের ভুবনে বিচরণ করছেন নজরুলসংগীতশিল্পী ফাতেমা-তুজ-জোহরা। নজরুলসংগীতে অসামান্য অবদানের জন্য পেয়েছেন একুশে পদকসহ দেশ-বিদেশে নানা পুরস্কার। গুণী এই সংগীতশিল্পীর জন্মদিন ১৫ জানুয়ারি। জন্মদিন নিয়ে কখনো তেমন ভাবেন না। জন্মদিনে পরিকল্পনা করা, হৈচৈ করা তেমন ভালো লাগে না। ছোটোখাটো আয়োজন ভালো লাগে। ফাতেমা-তুজ-জোহরার জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে শুভেচ্ছা।


জানুয়ারি [১ থেকে ১৫]

০১. সাদেক বাচ্চু, শাহানাজ রহমতউল্লাহ, নানা পাটেকর

০৩. মেল গিবস

০৪. মিশা সওদাগর, সাবরিনা শারমিন, ফারাহ দিবা

০৫. চম্পা, এ আর রহমান, লায়লা আঞ্জুমান বানু, রনবীর সিং

০৬. দীপিকা পাড়–কোন

০৭. তপন চৌধুরী, আঁখি আলমগীর

০৮. শাহরিয়ার নাজিম জয়, মীর সাব্বির, ইলিয়াস কাঞ্চন

১০. ঋত্বিক রোশন

১৩. রেজওয়ানা চৌধুরী বন্যা, নিয়াজ মোহাম্মদ চৌধুরী, আশা

১৪. আফসান আরা বিন্দু

১৫. শিলা আহমেদ, শমী কায়সার, ফাতেমা তুজ-জোহরা


জানুয়ারি [১৬ থেকে ৩১]

১৬. কেটনম, মমতাজ আলী,

১৭. মোহাম্মদ আলী, জাভেদ আখতার

১৮. মমতাজ উদদীন আহমেদ

১৯. স্বাগতা

২০. কামাল আহমেদ, প্রিয়া

২১. কিম শর্মা, রিচি হ্যাভেনস, গোবিন্দ

২২. অ্যানি ব্যানার্জি, আলমগীর কুমকুম

২৩. রিচি, শেখ ইসতিয়াক, রাজ্জাক

২৪. রেজিনা ওয়ালী

২৬. আনিকা শাহনেওয়াজ আঁচল [র‌্যাম্প]

২৭. সারিকা, অর্ণব

৩১. প্রীতি জিনতা