শেখ সাদী খানের জন্মদিন আজ

03 Mar 2022, 01:22 PM জন্মদিন শেয়ার:
শেখ সাদী খানের জন্মদিন আজ



স্বনামধন্য সংগীতপরিচালক ও সুরকার শেখ সাদী খান ১৯৫০ খ্রিষ্টাব্দের ৩ মার্চ,

ব্রাহ্মণবাড়িয়ার শিবপুর গ্রামের এক সংগীত সমৃদ্ধশালী পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা উপমহাদেশের বিখ্যাত সুরসাধক ওস্তাদ আয়েত আলী খাঁ। সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ তার চাচা। শেখ সাদী খান তার পিতার হাত ধরেই সংগীত শিক্ষা শুরু করেন। তিনি প্রথমে তবলা ও তারপর বেহালা শেখেন। তার শৈশব কাটে ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লায়। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলে শিক্ষাজীবন শুরু করেন তিনি। এরপর ঢাকার ধানমন্ডি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন। আইমিউজ ও বিমিউজ করেন ঢাকা সংগীত মহাবিদ্যালয় থেকে। ১৯৬৩ খ্রিষ্টাব্দে মেজভাই সরোদ বাদক ওস্তাদ বাহাদুর খানের সঙ্গে ভারতে যান বেহালায় উচ্চাঙ্গসংগীত শেখার জন্য। তিন বছর তার অধীনে তালিম নিয়ে ১৯৬৫ খ্রিষ্টাব্দে বাংলাদেশে ফিরে আসেন।

সংগীতের এই জাদুকর ২০০৬ খ্রিষ্টাব্দে ‘ঘানি’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংগীতপরিচালক এবং ২০১০ খ্রিষ্টাব্দে ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১৮ খ্রিষ্টাব্দে একুশে পদকে ভূষিত হন এবং শিল্পকলা ও সংগীতে বিশেষ অবদানের জন্য ২০২১ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করে। এছাড়া তিনবার বাচসাস পুরস্কারসহ অসংখ্য পুরস্কার লাভ করেন এই গুণী সংগীতপরিচালক।

শেখ সাদী খান ১৯৬৫ খ্রিষ্টাব্দে রেডিও পাকিস্তানে বেহালা বাদক হিসেবে সুরের জীবন শুরু করেন। এরপর ১৯৬৮ খ্রিষ্টাব্দে বেহালা বাদক হিসেবে তৎকালীন পাকিস্তান টেলিভিশনে যোগ দেন। ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় যুক্ত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে। এরপর বাংলাদেশ স্বাধীন হলে বাংলাদেশ বেতারে সংগীতপরিচালক হিসেবে যোগ দেন। ২০০৭ খ্রিষ্টাব্দের মার্চে প্রধান সংগীত প্রযোজক হিসেবে বাংলাদেশ বেতার থেকে অবসর নেন। তিনি ১৯৭৭ খ্রিষ্টাব্দে সংগীতপরিচালক হিসেবে সারাদেশে ব্যাপক খ্যাতি লাভ করেন। শেখ সাদী খান প্রথম চলচ্চিত্রে সংগীতপরিচালনা করেন ১৯৮০ খ্রিষ্টাব্দে আবদুল্লাহ আল মামুন পরিচালিত ‘এখনই সময়’ চলচ্চিত্রে।

চার দশকেরও বেশি সময় ধরে সংগীতের সঙ্গে নিজেকে ওতপ্রোতভাবে জড়িয়ে রেখেছেন তিনি। এখনো কাজ করে যাচ্ছেন নিরলসভাবে।  তিনি ১০০শ'রও অধিক সিনেমায় সংগীতপরিচালক হিসেবে কাজ করেছেন। সুর করেছেন ৮ হাজারেরও বেশি গানে।

১৯৮৫ খ্রিষ্টাব্দে তার সংগীত পরিচালনায় 'সুখের সন্ধানে' চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী মান্না দে। এছাড়া তিনি আশা ভোঁসলে, সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, রুনা লায়লাসহ দেশি-বিদেশি অনেক শিল্পীর সঙ্গে কাজ করছেন।

শেখ সাদী খান ব্যক্তিগত জীবনে রওশন আরা বেগমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

শেখ সাদী খানের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।