চলে গেলেন কর্ণখ্যাত পার্থ ঘোষ

08 May 2022, 12:13 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
চলে গেলেন কর্ণখ্যাত পার্থ ঘোষ

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কর্ণকুন্তী সংবাদ’ আবৃত্তি করে একসময়ে তমুল জনপ্রিয় হয়েছিলেন পশ্চিমবঙ্গের প্রবাদপ্রতিম আবৃত্তিশিল্পী-দম্পতি পার্থ ঘোষ ও গৌরী ঘোষ। সেসময় গৌরী ছিলেন কুন্তী আর পার্থ ছিলেন কর্ণ। র্কুন্তী আগেই প্রয়াত হয়েছেন। এ বার চলে গেলেন কর্ণ। ২০২১ খ্রিষ্টাব্দের ২৬ অগাস্ট মৃত্যু হয় গৌরী ঘোষের। ৭ মে চলে গেলেন পার্থ ঘোষ। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন পার্থ ঘোষ। গলায় অস্ত্রোপচার হয়েছিল। হাওড়ার বেসরকারি একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ৭ মে ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন প্রবীণ এই বাচিকশিল্পী। রবীন্দ্রনাথের ‘শেষ বসন্ত’ পার্থের কণ্ঠে বিশেষ সমাদৃত হয়েছিল। একই সঙ্গে জনপ্রিয় হয়েছিল রবীন্দ্রনাথেরই ‘দেবতার গ্রাস’, ‘বিদায়।’ এ ছাড়া ন্ত্রী গৌরী ঘোষের সঙ্গে বেশ কিছু শ্রুতিনাটক ‘প্রেম’, ‘জীবন বৃত্ত’, ‘স্বর্গ থেকে নীল পাখি’-র আবৃত্তি স্মরণে রাখার মতো।

পার্থ ঘোষ ও গৌরী ঘোষ


বেতারের উপস্থাপক হিসেবে আবৃত্তিশিল্পী-দম্পতি পার্থ ঘোষ ও গৌরী ঘোষ তাদের পেশাজীবন শুরু করেন। দীর্ঘ দিন তাঁরা আকাশবাণী কলকাতার সঙ্গে যুক্ত ছিলেন। পশ্চিমবঙ্গ সরকার ২০১৮ সালে তাঁকে 'বঙ্গভূষণ' সম্মাননা প্রদান করে।

৭ মে সকাল ৭টা ৩৫ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন পার্থ ঘোষ। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা লিখেছেন, ‘তাঁর অনবদ্য আবৃত্তি মননশীল শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে। তাঁর প্রয়াণে সাংস্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি হল।’

পার্থ ঘোষের মৃত্যুতে বাংলাদেশের আবৃত্তি অঙ্গনেও নেমে আসে শোকের ছায়া। পশ্চিমবঙ্গের মতো বাংলাদেশেও তিনি ও তাঁর স্ত্রী গৌরী ঘোষ সমান জনপ্রিয় ছিলেন। বিভিন্ন আবৃত্তি সংগঠনের আমন্ত্রণে এই দম্পতি বেশ কয়েকবার বাংলাদেশে আসেন এবং তাঁদের আবৃত্তি ও শ্রিুতি-অভিনয় দিয়ে শ্রোতার হৃদয় স্পর্শ করেন।