নির্মলেন্দু গুণের জন্মদিন আজ

21 Jun 2022, 02:04 PM জন্মদিন শেয়ার:
নির্মলেন্দু গুণের জন্মদিন আজ

বাংলাসাহিত্যের অন্যতম কবি নির্মলেন্দু গুণের জন্মদিন আজ। কবি নির্মলেন্দু গুণ ১৯৪৫ খ্রিস্টাব্দে ২১ জুন, নেত্রকোণার বারহাট্টার কাশবন গ্রামে জন্মগ্রহণ করেন। তার ছেলেবেলা কেটেছে নেত্রকোণার বারহাট্টা উপজেলার কাশবনে। পিতা সুখেন্দু প্রকাশ গুণ এবং মাতা বীণাপানি। সুখেন্দু এবং বীণাপানির তিন মেয়ে এবং দুই ছেলের মধ্যে নির্মলেন্দু গুণ ছোট।
নির্মলেন্দু গুণ বারহাট্টার করোনেশন কৃষ্ণপ্রসাদ ইনস্টিটিউট থেকে ১৯৬২ খ্রিস্টাব্দে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন পাস করেন। মেট্রিক পাশ করার আগেই নেত্রকোণা থেকে প্রকাশিত ‘উত্তর আকাশ’ পত্রিকায় প্রকাশিত হয় তার প্রথম কবিতা ‘নতুন কাণ্ডারী’।

এরপর ১৯৬৪ খ্রিস্টাব্দে আনন্দ মোহন কলেজ থেকে প্রথম বিভাগে আইএসসি পাস করেন তিনি। আইএসসি পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগে ভর্তির জন্য মনোনীত হলেও ঢাকায় সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হওয়ায় তিনি গ্রামে ফিরে যান। গ্ৰামে কিছুদিন থাকার পরে ঢাকায় ফিরে এসে দেখেন, লাল কালি দিয়ে তার নাম তালিকা থেকে কেটে দেওয়া হয়েছে। এরপর ১৯৬৯ খ্রিস্টাব্দে প্রাইভেটে পরীক্ষা দিয়ে বিএ পাস করলেও সার্টিফিকেট তোলেননি তিনি।
নির্মলেন্দু গুণ একাধারে কবিতার পাশাপাশি গদ্য এবং ভ্রমণকাহিনী লিখেছেন। এঁকেছেন ছবি।
তার কবিতায় মূলত নারীপ্রেম, বাংলাদেশের স্বাধীনতা, শ্রেণি-সংগ্রাম এবং স্বৈরাচার বিরোধিতা, এবিষয়সমূহ প্রকাশ পেয়েছে।
১৯৭০ খ্রিস্টাব্দে তার প্রথম কবিতার বই ‘প্রেমাংশুর রক্ত চাই’ লিখেই কাব্যজগতে নিজের আসন স্থায়ী করে নেন তিনি। এই গ্রন্থের অন্তর্ভুক্ত ঐতিহাসিক প্রেক্ষাপটে লেখা 'হুলিয়া' কবিতাটিও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে এবং পরবর্তীসময়ে এর উপর ভিত্তি করে তানভীর মোকাম্মেল একটি পরীক্ষামূলক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। এছাড়াও তার স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো কবিতাটি বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের পাঠ্যপুস্তকে পাঠ্য।

কবি নির্মলেন্দু গুণ সাহিত্যে বিশেষ অবদানের জন্য ১৯৮২ খ্রিস্টাব্দে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ২০১১ খ্রিস্টাব্দে একুশে পদক, ২০১৬ খ্রিস্টাব্দে স্বাধীনতা পুরস্কার এবং ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার লাভ করেন।
কবি নির্মলেন্দু গুণের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।