জয়ন্ত চট্টোপাধ্যায়ের জন্মদিন আজ

28 Jul 2022, 02:29 PM জন্মদিন শেয়ার:
জয়ন্ত চট্টোপাধ্যায়ের জন্মদিন আজ

আবৃত্তিকার, অভিনেতা, ইংরেজি সাহিত্যের ছাত্র জয়ন্ত চট্টোপাধ্যায় ১৯৪৪ খ্রিষ্টাব্দের ২৮ জুলাই খুলনা বিভাগের সাতক্ষীরা জেলার অন্তর্গত শ্যামনগর উপজেলার ঈম্বরীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ছেলেবেলা থেকেই তিনি  পারিবারিক সাংস্কৃতিক পরিবেশে বেড়ে উঠেছেন। জয়ন্ত চট্টোপাধ্যায়ের বাবা কালীকানন্দ চট্টোপাধ্যায়ও একজন ভালো আবৃত্তিকার ছিলেন। বাড়িতে ছিল তাদের নিজস্ব থিয়েটারের দল। সেই থিয়েটার দল বছরে বেশকয়েকটি যাত্রা এবং নাটক মঞ্চস্থ করতো‌। এতে তাদের পরিবারের সবাই অভিনয় করতেন।  ছেলেবেলায় এরকমই এক ‘পালা’য় বিবেকের সহচর বালক বা ‘এক-আনি’র ভূমিকায় জয়ন্ত চট্টোপাধ্যায় প্রথম মঞ্চে অভিনয় করতে ওঠেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অভিনয়ের দিকে তার আগ্রহ আরো বেড়ে যায়। পাশাপাশি শিখতে থাকেন গান আর তবলা বাজানো।

জয়ন্ত চট্টোপাধ্যায় কলেজ জীবনে বামপন্থী রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। পাশাপাশি স্বাধীনতা-পরবর্তীকাল থেকে টিভি নাটকে অভিনয় করতে শুরু করেন। পাশাপাশি 'নদীর নাম মধুমতী', 'কিত্তনখোলা', 'মাটির ময়না', 'আধিয়ার, 'জয়যাত্রা', 'নয় নম্বর বিপদ সংকেত', 'আমার আছে জল', 'রানওয়ে', 'ঘেটুপুত্র কমলা'সহ বহু কালজয়ী চলচ্চিত্রে অভিনয় করে নিজেকে নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়। 

জয়ন্ত চট্টোপাধ্যায় মূলত একজন আবৃত্তিশিল্পী। তিনি ১৯৬৯ খ্রিষ্টাব্দে লেনিন জন্মশতবার্ষিকীতে কলকাতার রঞ্জি ইনডোর স্টেডিয়ামে  নজরুল-তনয় কাজী সব্যসাচীর সঙ্গে দ্বৈত ও একক আবৃত্তি পরিবেশন করেন। এছাড়া ফ্রান্স, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, স্কটল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে একক আবৃত্তি অনুষ্ঠান করেছেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন শুরু হয় একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। পড়া স্থগিত রেখেই  মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন তিনি। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর  ঢাকা এবং বাংলাদেশের বিভিন্ন শহরে একাধিক একক আবৃত্তির অনুষ্ঠান করে জনপ্রিয়তা পান তিনি। আবৃত্তিকার হিসেবে তিনি 'শিল্পকলা পদক', 'নরেন বিশ্বাস' পদকসহ বেশকয়েকটি সম্মাননা অর্জন করেন। তিনি ১৯৭৭ খ্রিষ্টাব্দে বাংলাদেশে প্রথম দর্শনীর বিনিময়ে একক আবৃত্তি অনুষ্ঠান এবং বাংলাদেশে বৃন্দ আবৃত্তির সূচনা করেন। বহুমাত্রিক গুণের অধিকারী এই শিল্পী বেশ কিছুদিন ধরে লেখালেখিও করছেন। ইতোমধ্যে তাঁর 'আপনি', 'তুমি', 'তুই', 'আমি' এবং 'কবি ও তুমি' শিরোনামে ৫টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে এবং কয়েকটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।

আজ এই গুণী সংস্কৃতিজন জয়ন্ত চট্টোপাধ্যায়ের জন্মদিনে আনন্দভুবনের  পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।