মধ্যবয়সের নানা সংকটে আমাদের সূর্য

17 Aug 2022, 02:28 PM খবর শেয়ার:
মধ্যবয়সের নানা সংকটে আমাদের সূর্য

সৌরজগতের কেন্দ্রের খুব কাছকাছি অবস্থিত তারাটির নাম সূর্য। প্রায় আদর্শ গোলক আকৃতির এই তারা প্রধানত প্লাজমা তথা আয়নিত পদার্থ দিয়ে গঠিত। যার মধ্যে জড়িয়ে আছে চৌম্বক ক্ষেত্র। সূর্যের ব্যস প্রায় ১৩ লক্ষ ৯২ হাজার কিলোমিটার।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির [ইএসএ] গবেষকদের সাম্প্রতিক গবেষণায় বিষয়টি উঠে এসেছে যে, সূর্য মধ্যবয়সে পৌঁছে গেছে। সূর্যের বয়স ৪ দশমিক ৫৭ মিলিয়ন বছর এমন ধারণা করছেন তারা। সূর্য মধ্যবয়সে পৌঁছে মধ্যজীবনের নানারকম সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এসব সংকটের মধ্যে রয়েছে- ঘন ঘন সৌরশিখা সৃষ্টি, করোনাল ম্যাস ইজেকশন [সিএমই] এবং সৌর ঝড়ের মতো বিষয়গুলো উল্লেখযোগ্য।

তারা ইএসএর পাঠানো গাইয়া নামের মহাকাশযান থেকে সংগৃহীত সাম্প্রতিক তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে সূর্য সম্পর্কে এমন তথ্য দিয়েছেন। খবর এনডিটিভির

গাইয়া মহাকাশযান থেকে গত ১৩ জুন তৃতীয়বারের মতো বড়ো ধরনের তথ্য [ডিআরথ্রি নামে পরিচিত] প্রকাশ করেন বিজ্ঞানীরা।এতে কয়েক মিলিয়ন নক্ষত্র পর্যবেক্ষণের গুরুত্বপূর্ণ সব তথ্য ছিল। গুরুত্বপূর্ণ তথ্যের মধ্যে নক্ষত্রের তাপমাত্রা, আকার ও ভরের মতো বিষয়গুলো যুক্ত ছিল।

পৃথিবী থেকে যেসকল নক্ষত্রের দেখা পাওয়া যায়, যেগুলোর রং ও উজ্জ্বলতা স্পষ্টভাবে ধরতে পারে গাইয়া। সেইসব মৌলিক পর্যবেক্ষণযোগ্য বৈশিষ্ট্যগুলো কাজে লাগানোর মতো তথ্যে রূপান্তর করতে গবেষকদের বড়ো ধরনের চেষ্টার প্রয়োজন হয়। গবেষণায় তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে ভবিষ্যতে আমাদের সূর্য কেমন রূপ নেবে, ইএসএর গবেষকেরা তার পূর্বাভাস দিতে সক্ষম হয়েছেন।

ইএসএর এক বিবৃতিতে বলা হয়, আমাদের সূর্যের বয়স এখন ৪ দশমিক ৫৭ মিলিয়ন বছরের কাছাকাছি। বর্তমানে সূর্য আরামদায়ক মধ্যবয়স পার করছে এবং সেইসাথে হাইড্রোজেন ও হিলিয়াম জ্বালানি শেষ করছে। তারা এও বলেছেন, বর্তমানে এটি অনেক স্থিতিশীল অবস্থায় রয়েছে। কিন্তু সব সময় এমন নাও থাকতে পারে।

বিজ্ঞানীরা ধারণা করছেন, সূর্যের মূল অংশে হাইড্রোজেন জ্বালানী কমে গেলে এবং ফিউশন প্রক্রিয়ায় পরিবর্তন ঘটলে এটি একটি লাল দৈত্য নক্ষত্রে পরিণত হবে। যার ফলে সূর্যের পৃষ্ঠের তাপমাত্রা কমে যাবে। আর এই প্রক্রিয়া নির্ভর করবে নক্ষত্রের ভর এবং রাসায়নিক গঠনের ওপর।