বিনোদন সংবাদপত্রের উৎকর্ষে সরকারের ইতিবাচক উদ্যোগ গ্রহণ করা দরকার -আলমগীর হোসেন

04 Jan 2021, 02:36 PM বিশেষ সম্পাদকীয় শেয়ার:
বিনোদন সংবাদপত্রের উৎকর্ষে সরকারের ইতিবাচক উদ্যোগ গ্রহণ করা দরকার -আলমগীর হোসেন

আনন্দভুবন ২৩ বছরে পদার্পণ করেছে, পাঠকসহ সকল মহলকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি- বাংলাদেশ স্বল্প উন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে, স্যাটেলাইট যুগে প্রবেশ করেছে, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ এগিয়ে চলেছে, দেশ এগিয়ে চলেছে- এর ছাপ প্রতিটি পরিবারে পড়েছে। অন্য যেকোনো সময়ের চেয়ে মানুষের জীবনমান উন্নত হয়েছে, কি পোশাকে আশাকে, খাবারে, বাসস্থানে প্রত্যেকটি ক্ষেত্রে। যদিও কাগজে কলমে কয়েক লক্ষ মানুষ বেকার কিন্তু ক্ষেতের ধান পেকে পড়ে যাচ্ছে কৃষক কৃষাণির অভাবে কেটে ঘরে তুলতে পারছে না, বাসাবাড়িতে কাজ করার কোনো লোক পাওয়া কষ্টকর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে, প্রত্যেক পেশার মানুষই আগের চেয়ে অনেক বেশি ব্যস্ত। প্রত্যেকটি মানুষেরই কিছু না কিছু অবদান আছে দেশ গড়ার কাজে। সমষ্টিগত চেষ্টায় একদিন মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ, একদিন ধনী দেশ হিসেবে পৃথিবীতে জায়গা করে নেবে। চলছে পবিত্র রমজান মাস। এ মাসে পৃথিবীর মুসলিম জনগোষ্ঠীর সমৃদ্ধি কামনা করছি। ঈদকে সামনে রেখে অন্যান্য বছরের ন্যায় এ-বছরও সাজ সাজ রব উঠেছে। দীর্ঘদিন দেশীয় পোশাক নিয়ে আনন্দভুবন বিস্তর কাজ করেছে। দেশে অনেকগুলো প্রতিষ্ঠান গড়ে উঠেছে। যারা দেশীয় পোশাক তৈরি করে বিদেশি পোশাকের সঙ্গে প্রতিযোগিতা করে বাংলাদেশে এবং দেশের বাইরেও বাজার সৃষ্টি করেছে। 

আসলে যারা নীতি নির্ধারক তারা যদি হিসেব করতেন, প্রতিবছর দুই ঈদে কত টাকার বিদেশি পোশাক ও অন্যান্য সামগ্রীর জন্য কত টাকা ফরেন কারেন্সি দেশ থেকে বেরিয়ে যাচ্ছে, দেশীয় পোশাক দিয়ে বাজার নিয়ন্ত্রণ করতে পারলে অনেক বৈদেশিক মুদ্রার খরচ বাঁচানো যায়। বিপণি বিতানগুলোতে গেলে দেখা যায় ভারতের আর পাকিস্তানের পোশাকে ঠাসা। কোটি কোটি টাকার এ পোশাক দেশীয় বাজারকে অস্থির করে তুলছে। লক্ষ লক্ষ বৈদেশিক মুদ্রার অপচয় হচ্ছে। সরকারের উপরের মহলের বিষয়টি ভেবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। 

গত ২২ বছরে আনন্দভুবন সমাজ পরিবর্তনে, বিনোদনের পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষায়, খ্যাতিমান চিকিৎসকদের পরামর্শসহ মায়ের ও শিশুদের মৌলিক বিষয়গুলো তুলে এনেছে। বাল্যবিবাহের কুফল, মাদকের ভয়াবহতা, যুবক-যুবতীর ভারসাম্যপূর্ণ জীবন গড়াসহ মানুষের মানসিক সমস্যা সংক্রান্ত পরামর্শসহ অনেক ক্ষেত্রে আনন্দভুবন নিরলস কাজ করে চলেছে। আমরা নতুন করে ‘ঈদ ফ্যাশন নকশাবিদ’ প্রতিযোগিতা- এ বছর থেকে শুরু করেছি, ওয়েব সাইটেও আনন্দভুবন পড়তে পারছেন পাঠকবৃন্দ।

সাহিত্য ক্ষেত্রেও অনন্য ভূমিকা রাখছে আনন্দভুবন। প্রথিতযশা লেখকদের পাশাপাশি নতুনদের লেখাও গুরুত্ব সহকারে প্রকাশ করা হচ্ছে। ২২ বছরের পথচলায় প্রচ্ছদে যারা মডেল হয়েছেন, তাদের অনেকেই নাট্যশিল্পে, চলচ্চিত্রজগতে প্রতিষ্ঠা পেয়েছেন এবং দেশব্যাপী জনপ্রিয়তা অর্জনে সক্ষম হয়েছেন। দেশীয় ফ্যাশন শিল্পের উৎকর্ষসাধনে বহু বছর ধরে আনন্দভুবন কাজ করে যাচ্ছে। ফ্যাশন শো, বৈশাখে ও ঈদে দেশীয় পোশাক নিয়ে প্রতিযোগিতা করে এবং ফ্যাশন ক্যাটালগ প্রকাশ করে এ-শিল্পকে অনেক গতিশীল করেছে আনন্দভুবন। ফলে অনেক নতুন নতুন ফ্যাশন হাউজ ও বুটিক শপ গড়ে উঠেছে, নতুন নতুন ডিজাইনারেরা পেয়েছেন আলোর পথ, তাদের ডিজাইন করা পোশাক ক্রেতাসাধারণের দৃষ্টি কেড়েছে। বেকার সমস্যার কিছুটা হলেও সমাধানে সহায়ক ভ‚মিকা রাখছে।

দেশের বিনোদন পত্রিকার জগতে আনন্দভুবন একটি আদর্শের নাম। সকল অশ্লীলতার ঊর্ধ্বে থেকে সাবলীলভাবে পত্রিকাটি তার নিজস্ব গণ্ডির সকল খবরাখবর এবং জনহিতকর সেবা প্রদান করে যাচ্ছে। অনেক আনন্দভুবনকর্মী দৈনিক পত্রিকা ও টেলিভশনে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। বিনোদন সাংবাদিক ও সংবাদপত্রের উৎকর্ষে সরকারের বিশেষ করে তথ্যমন্ত্রণালয়ের ইতিবাচক উদ্যোগ গ্রহণ করা দরকার। দৈনিক পত্রিকাগুলো যে-ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকে সে-ধরনের সুযোগ-সুবিধা বিনোদন পত্রিকাগুলোরও পাওয়া উচিত। পর্যালোচনা করলে বিনোদন পত্রিকা হিসেবে ২২ বছর পার করে ২৩ বছরে পদার্পণ অত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার। আনন্দভুবন সেই কষ্টের কঠিন কাজটি করতে সক্ষম হয়েছে।

২২ বছর পথচলায় যারা আনন্দভুবনে কাজ করছেন, বিজ্ঞাপনদাতা সংস্থা, স্পন্সরদাতা, শিল্পী-সাহিত্যিক, লেখক, শোবিজ তারকা, বিনোদন সাংবাদিক, প্রদায়ক, বিপণনকর্মী [হকার], সাহিত্য ও বিনোদন জগতের পিছনের মানুষ, মডেল, অভিনয়শিল্পী, নাট্যকার ও চলচ্চিত্রে কর্মরত সকল কলাকুশলী সম্মানিত পাঠক- সবাইকে এই শুভমুহূর্তে আন্তরিক শুভেচ্ছা। আমাদের সঙ্গে কাজ করেছেন এমন অনেকেই বেঁচে নেই- তাদের আত্মার শান্তি কামনা করি। সর্বোপরি ২২ বছর পৃষ্ঠপোষকতা দেওয়ার জন্য বেক্সিমকো গ্রুপকে জানাই বিশেষ কৃতজ্ঞতা।

আসন্ন ইদুলফিত্র সকলের জন্য কল্যাণকর ও আনন্দময় হয়ে উঠুক- ঈদ মোবারক।