গাজী মাজহারুল আনোয়ার আর নেই

05 Sep 2022, 03:29 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
গাজী মাজহারুল আনোয়ার আর নেই

গীতিকার, চিত্র পরিচালক এবং প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার আর নেই। ৪ সেপ্টেম্বর ২০২২ সকাল ৭.১৫ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। [ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন] মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

জানা যায় দুইদিন যাবৎ শরীর খারাপ ছিল তার। মৃত্যুর দিন সকালে তার এনজিওগ্রাম করার কথা ছিল। কিন্তু এনজিওগ্রাম করতে নিয়ে যাওয়ার আগেই সকালে বাথরুমে পড়ে যাওয়ায় দ্রুত হাসপাতালে নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসকেরা প্রায় একঘণ্টা চেষ্টা করার পর তাকে মৃত ঘোষণা করেন।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে লেখা সেই বিখ্যাত গান ‘জয় বাংলা, বাংলার জয়’-এর গীতিকার ছিলেন তিনি। ২০ হাজারের অধিক গান লিখেছেন তিনি। করেছেন অসংখ্য চলচ্চিত্র পরিচালনা এবং প্রযোজনা।

গাজী মাজহারুল আনোয়ার স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন নিয়মিত গীতিকার ছিলেন। তিনি স্বাধীনতার পর গীতিকার হিসেবে প্রথম রাষ্ট্রপতি স্বর্ণপদক লাভ করেন। ২০০২ খ্রিষ্টাব্দে একুশে পদক এবং ২০২১ খ্রিষ্টাব্দে স্বাধীনতা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা অর্জন করেন এই গুণী ব্যক্তি।

দেশবরেণ্য গীতিকার মাজহারুল আনোয়ার ১৯৪৩ খ্রিষ্টাব্দের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন।