রূপচর্চায় তেল

04 Jan 2021, 02:46 PM অল ইন অল শেয়ার:
রূপচর্চায় তেল

তেল শুধু চুলকে তাজা রাখতে ব্যবহার করা হয় তা নয়। বিভিন্নরকম তেলের বিভিন্ন ব্যবহার ও উপকারিতা রয়েছে। প্রাচীনকাল থেকেই রূপচর্চায় তেলের ব্যবহার হয়ে আসছে। ত্বক ও চুল দু’টোর চর্চাতেই তেল ব্যবহার করা হয়। একেক তেলের রয়েছে একেক রকম ব্যবহার। বিভিন্ন রকম তেলের ব্যবহার ও উপকারিতা সম্পর্কে জেনে নিন এবারের অল-ইন-অলে...


নারিকেল তেল

সৌন্দর্যচর্চায় বিশেষ করে চুলের যত্নে সেরা হিসেবে খ্যাত নারিকেল তেল। চুলের গোড়া শক্ত করে এই তেল। এছাড়া ত্বকে মালিশ করলে বিশেষ উপকার পাওয়া যায়। ত্বকে বিøচ ও ক্লিনজারের কাজ করে নারিকেল তেল। নারিকেলের তেল দিয়ে নিয়মিত ম্যাসাজ করলে ত্বক উজ্জ্বল হয় এবং পিগমেন্টেশনের সমস্যা দূর হয়।


নিম তেল 

যাদের ত্বকে ব্রণের সমস্যা আছে, তারা নিম তেল ব্যবহার করতে পারেন সপ্তাহে দুদিন।


সরিষার তেল 

গরম করে মাথার তালুতে লাগিয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। দেখবেন খুশকি একেবারেই উধাও। এই তেল ত্বকে আর্দ্রতা জোগায়। তাই শীতে ফাটা ত্বকে সরিষার তেলের মালিশ খুব উপকারী। 


অলিভ অয়েল 

শুষ্ক মাথার তালু প্রাণ ফিরে পায় অলিভ অয়েলের গুণে। তবে চুলে না লাগানোই ভালো। অলিভ অয়েল অতিরিক্ত শুষ্ক ও ছোপ ছোপ ত্বক কোমল এবং মসৃণ করে তোলে।


ক্যাস্টর অয়েল

ভ্রু ঘন করতে নিয়মিত দু-তিন ফোঁটা ক্যাস্টর অয়েল ধৈর্য ধরে তিনমাস লাগান। ফল পাবেন।


তিলের তেল 

তিলের তেলের ব্যবহারে ত্বক সজীব হয়। যাদের ত্বকে রোদেপোড়া ভাব রয়েছে তারা এই পোড়া দাগ দূর করতে পারেন তিলের তেল ম্যাসাজের মাধ্যমে। 

লেখা : ফাতেমা ইয়াসমিন