দুবাইয়ে চালু হলো নজরকাড়া পাঠাগার

25 Oct 2022, 02:55 PM খবর শেয়ার:
দুবাইয়ে চালু হলো নজরকাড়া পাঠাগার

সংযুক্ত আরব আমিরাতের সর্ববৃহৎ এবং জনবহুল শহর দুবাই। পারস্য উপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত দুবাই একটি বৈশ্বিক শহর এবং মধ্যপ্রাচ্যের অন্যতম ব্যবসা এবং পর্যটন কেন্দ্র। দুবাইয়ে রয়েছে আকাশচুম্বী অত্যাধুনিক সব ভবন। রয়েছে বিলাসবহুল শপিংমল, হোটেল, মোটেল এবং আবাসন এলাকা। বিশ্বের বিভিন্ন দেশে পর্যটকদের জন্য ব্যয়বহুল এবং চোখ ধাঁধানো আয়োজন রয়েছে দুবাইয়ে। ইতোমধ্যে দুবাই ধনাঢ্য ব্যক্তিদের বিনিয়োগ ও অবকাশ যাপনের জন্য খ্যাতি পেয়েছে। এবার দুবাইয়ে একটি নজরকাড়া পাঠাগার চালু হয়েছে। স্থানীয় লোকজন এবং পর্যটকেরা বিনা মূল্যে পাঠাগারে গিয়ে পড়াশোনা করার সুযোগ পাচ্ছেন। সেই সাথে পাঠাগারটি পর্যটন আকর্ষণে নতুন মাত্রা যুক্ত কেরেছে।

দুবাইয়ের নজরকাড়া পাঠাগারটির নাম ‘মোহাম্দ বিন রশিদ লাইব্রেরি’। দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমের নামে এটির নামকরণ করা হয়েছে। জুন ২০২২-এ দুবাইয়ের আল জাদ্দাফ এলাকায় পাঠাগারটি আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে। দেখতে পাতা­­­-খোলা বইয়ের মতো সাততলা বিশিষ্ট স্থাপনাটি ২০১৬ খ্রিষ্টাব্দে মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম নির্মাণের উদ্যোগ নেন। দুবাইয়ের ধর্ম-সংস্কৃতির সঙ্গে মিল রেখে রেহেলের ওপর পবিত্র কোরআনের আদলে ভবনটি বানিয়েছেন স্থাপত্যশিল্পীরা।

এই পাঠাগারটি নির্মাণ করতে ব্যয় হয়েছে দুবাইয়ের মুদ্রার ১১ কোটি দিরহাম বা ২৭ কোটি মার্কিন ডলারের বেশি। পাঠাগারটিতে রয়েছে ১১ লাখের বেশি মুদ্রিত এবং ডিজিটাল বই। রয়েছে শিশু-কিশোর এবং তরুণদের জন্য বিভিন্ন ধরনের বইয়ের বিশাল সংগ্রহশালা। দুর্লভ বেশ কিছু বইয়ের প্রথম সংস্করণও রয়েছে পাঠাগারে। এটির কার্যক্রম পরিচালনা করা হচ্ছে নয়টি স্বতন্ত্র পাঠাগারের সমন্বয়ে।পাঠাগারটির ডিজিটাল অংশে বিভিন্ন বিষয় নিয়ে ৭৫ হাজারের উপরে ভিডিও, ৭৩ হাজারের উপরে গান, ৩৫ হাজার আন্তর্জাতিক সাময়িকী এবং পাঁচ হাজারের উপরে ঐতিহাসিক নথিপত্রসহ একটি ই-বুক স্টোর রয়েছে।