শীতে কী পরবেন কী পরবেন না

08 Dec 2022, 02:25 PM অভোগ শেয়ার:
শীতে কী পরবেন কী পরবেন না


প্রকৃতির রুক্ষতাই বলে দিচ্ছে যে শীতকাল আসি আসি করছে। আর শীত মানেই বাড়তি কাপড়-চোপড়। ফ্যাশনের জন্য দারুণ সময় এই শীতকাল। যারা ফ্যাশন সচেতন তারা শুধু আরামের জন্যই কাপড় পরে না, তাদের মাথায় ফ্যাশনের বিষয়টিও থাকে। আর শীতকাল আসা মানেই উৎসবের আমেজ। বিভিন্ন পার্টি, প্রোগ্রাম, চলতেই থাকে। শীতের জন্য একগাদা কাপড় পরেই যেমন কোথাও যাওয়া উচিত নয় আবার শীতের হাত থেকেও বাঁচতে হবে। মাথায় রাখতে হবে নতুন ফ্যাশন এবং স্টাইলেরও। শীতের সময় যেহেতু অনুষ্ঠান বেশি থাকে তাই পোশাক, জুয়েলারি, জুতা, এক্সেসরিজ নির্বাচনও গুরুত্বপূর্ণ। শীতে নিজেকে কীভাবে ফ্যাশনেবল রাখবেন তাই নিয়ে এবারের অঁভোগ আয়োজন...

শীতে আরামের সঙ্গে সঙ্গে এটা মাথায় রাখতে হবে যে, কোন পোশাকের সঙ্গে আপনার ব্যক্তিত্ব মানানসই। এতে আপনি সহজ থাকতে পারবেন।


শীতে থাকুন ফ্যাশনেবল 

প্রতি শীতের ফ্যাশনেই হুডি বেশ চলে। আর শীত মানেই তো শীতের চাদর। শীতে তরুণ-তরুণীর পোশাক মানেই চোখে ভেসে ওঠে পরনে জিনস ও ফুলস্লিভ টি-শার্ট, ফুলস্লিভ পোলো শার্ট, জ্যাকেট, কাশ্মীরি শাল, চাদর, মাফলার সঙ্গে যোগ হয় শীত-ফ্যাশনের পোশাক হুডি। ঘুরেফিরে শীতের পোশাক বলতে এগুলোই। আপনার পোশাক কেমন হবে তা নির্ভর করবে আপনি কী ধরনের অনুষ্ঠানে যাচ্ছেন তার ওপর। যদি বিয়ে বা অন্য সামাজিক অনুষ্ঠান হয় তাহলে শাড়ি, কামিজ বা লেহেঙ্গার সঙ্গে ম্যাচ করে কাশ্মীরি অথবা ডিজাইনার শাল পরতে পারেন। ছেলেরা পরতে পারেন পাঞ্জাবির সঙ্গে ম্যাচিং করে শাল। এতে করে পোশাকটি অনুষ্ঠানের সঙ্গে মানানসই হবে। এছাড়া পিকনিক বা ভ্রমণের জন্য ছেলেমেয়ে উভয়েই জিন্সের সঙ্গে বেøজার, কানটুপি, মাফলার পরতে পারেন। অফিসের কোনো অনুষ্ঠান হলে মেয়েরা লং গাউন, স্কার্ট, চুড়িদার, এর সঙ্গে লং কামিজ বা জিন্সের সঙ্গে ব্লেজার পরতে পারেন। ছেলেরা পরতে পারেন ডিপ কালারের শার্টের সঙ্গে ব্লেজার বা কোর্ট।  

শীতে পোশাকের রং বাছাইয়ের ক্ষেত্রে গাঢ় রং-কে প্রাধান্য দিন। গরমে হালকা রং আরামদায়ক হলেও শীতে নজর কাড়ার জন্য গাঢ় রঙই পারফেক্ট। সেক্ষেত্রে ওয়াইন কালার, গাঢ় মেরুন, ব্ল্যাক, ডিপ কফি কালার, গাঢ় বেগুনি, পার্পল কালারের পোশাক নির্বাচন করতে পারেন। গাঢ় রং আত্মবিশ^াস জাগায়। শরীর মন চাঙ্গা করে।

যে পোশাকটিই পরেন না কেন, সেটি যত দামিই হোক না কেন, তাতে যদি আপনি স্বাচ্ছন্দ্যবোধ না করেন তাতে আপনাকে ভালো দেখাবে না। আপনি হয়ত এমন একটি গাউন পরেছেন যা অতিরিক্ত লম্বা, বহন করতে আপনার সমস্যা হচ্ছে। অথবা এমন একটি ব্লেজার পরেছেন যা অতিরিক্ত লুজ বা ফিটিং। সেক্ষেত্রে আপনি নিজের পোশাক সামলাতেই ব্যস্ত থাকবেন, অন্যকোনো দিকে নজর দিতে পারবেন না।

শীতে পোশাকের সঙ্গে চুলের বিন্যাসও গুরুত্বপূর্ণ। অফিসে মেয়েরা ফর্মালভাবে বেণী, পনিটেইল বা চুল হালকা ফুলিয়ে বাঁধতে পারেন। পার্টি হলে চুল খোলা রাখতে পারেন বা হালকা ফুলিয়ে স্টাইল করতে পারেন। বিয়ের অনুষ্ঠান হলে মানানসই খোপা করতে পারেন। ছেলেরা অফিসে নরমাল হেয়ারস্টাইল পার্টিতে ব্যাকব্রাশ বা কার্ল স্টাইল করতে পারেন।

পোশাকের সঙ্গে মিলিয়ে অর্নামেন্টস এবং এক্সেসরিজ ছাড়া আপনার ফ্যাশন অসম্পূর্ণ থেকে যাবে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এখন অর্নামেন্টস এবং এক্সেসরিজের ডিজাইনে পরিবর্তন এসেছে। যদি লং গাউন পরেন সঙ্গে শাল থাকে তাহলে গলায় নেকলেস পরতে পারেন। অথবা ঝুলানো বড়ো কানের দুল। দুল এবং নেকলেস একসঙ্গে পরবেন না। রাতের অনুষ্ঠান হলে বøাশন, শাইনার ও গিøটার, আইলাইনার, আইশ্যাডো ব্যবহার করুন। ছেলেরা ব্লেজার, কোর্টের সঙ্গে মানানসই ঘড়ি এবং ব্রেসলেট পরুন। সঙ্গে প্লাটিনাম বা অন্য কোনো ধাতুর সুন্দর আংটি পরতে পারেন। এছাড়া গলায় সোনার বা অন্য ধাতুর লকেট পরলে এতে আপনার লুকে গর্জিয়াস ভাব আসবে।

শীতকালে যথাসম্ভব পা-ঢাকা জুতা পরুন। এতে করে পা ফাটার সমস্যা থেকে মুক্ত থাকবেন এবং পায়ে ঠান্ডাও লাগবে না। মেয়েরা কেডস, পার্টি স্যু, অফিসে নর্মাল স্যু, অনুষ্ঠানে বুট বা উঁচু হিলের স্যু পরতে পারেন। ছেলেরা এ সময়ে কেডস বা উঁচু হিলের জুতা পরতে পারেন। 

গ্রন্থনা : ফাতেমা ইয়াসমিন . ছবি : ইয়েলো ও রঙ বাংলাদেশ