সৈয়দ মনজুরুল ইসলামের জন্মদিন আজ

18 Jan 2023, 02:59 PM জন্মদিন শেয়ার:
সৈয়দ মনজুরুল ইসলামের জন্মদিন আজ

শিক্ষাবিদ, গবেষক, প্রাবন্ধিক, নন্দনতাত্ত্বিক, কথাসাহিত্যিক ও শিল্প-সাহিত্য সমালোচক সৈয়দ মনজুরুল ইসলাম ১৯৫১ খ্রিষ্টাব্দের ১৮ জানুয়ারি সিলেট শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সৈয়দ আমীরুল ইসলাম এবং মাতার নাম রাবেয়া খাতুন। সৈয়দ মনজুরুল ইসলাম সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয় থেকে ১৯৬৬ খ্রিষ্টাব্দে মাধ্যমিক পাশ করেন। উচ্চ-মাধ্যমিক পাস করেন সিলেট এমসি কলেজ থেকে ১৯৬৮ খ্রিষ্টাব্দে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন ১৯৭১ ও ১৯৭২ খ্রিষ্টাব্দে। এরপর ১৯৮১ খ্রিষ্টাব্দে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে ইয়েটস-এর কবিতায় ইমানুয়েল সুইডেনবার্গের দর্শনের প্রভাব বিষয়ে পিএইচডি করেন।

পেশাগত জীবনে সৈয়দ মনজুরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অধ্যাপনা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্ৰহণের পর তিনি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস-এ অধ্যাপনা করছেন। 

সৈয়দ মনজুরুল ইসলাম অধ্যাপনার পাশাপাশি গবেষণা ও বিভিন্ন পত্র-পত্রিকায় সমসাময়িক ঘটনাপ্রবাহ নিয়ে নিয়মিত কলাম লেখেন। তিনি টেলিভিশন টকশো উপস্থাপনা, প্রবন্ধ, গবেষণা বক্তৃতা প্রভৃতি কর্মযজ্ঞের মধ্যদিয়ে মহান মুক্তিযুদ্ধের চেতনায় বুদ্ধিবৃত্তিক আধুনিক বিজ্ঞানমনস্ক সমাজ বিনির্মাণে অনন্য ভূমিকা রেখে চলেছেন। 

সৈয়দ মনজুরুল ইসলাম ১৯৯৬ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি পুরস্কার, ২০০৫ খ্রিষ্টাব্দে প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার এবং ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ২০১৮ খ্রিষ্টাব্দে একুশে পদক লাভ করেন।

তার উল্লেখযোগ্য প্রবন্ধ ও গবেষণাগ্রন্থ : নন্দনতত্ত্ব, কতিপয় প্রবন্ধ, অলস দিনের হাওয়া, রবীন্দ্রনাথের জ্যামিতি ও অন্যান্য শিল্পপ্রসঙ্গ।

গল্পগ্রন্থ : থাকা না থাকার গল্প, কাচ ভাঙ্গা রাতের গল্প, অন্ধকার ও আলো দেখার গল্প, রেম ও প্রার্থনার গল্প, সুখদুঃখের গল্প, বেলা অবেলার গল্প। 

উপন্যাস : আধখানা মানুষ্য, দিনরাত্রিগুলি, আজগুবি রাত, তিন পর্বের জীবন, কানাগলির মানুষেরা। 

সৈয়দ মনজুরুল ইসলামের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।