অসীম সাহার জন্মদিন আজ

20 Feb 2023, 03:08 PM জন্মদিন শেয়ার:
অসীম সাহার জন্মদিন আজ

কবি ও ঔপন্যাসিক অসীম সাহা ১৯৪৯ খ্রিষ্টাব্দের, ২০ ফেব্রুয়ারি নেত্রকোনা শহরের মামাবাড়িতে জন্মগ্ৰহণ করেন। 

তার লেখালেখি জীবন শুরু হয় ১৯৬৪ খ্রিষ্টাব্দে। ১৯৬৫ খ্রিষ্টাব্দে ঢাকার পত্রিকায় তার প্রথম ছোটদের লেখা প্রকাশ হয়। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৫৭টি।

১৯৬৪ খ্রিষ্টাব্দ থেকে কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, ছড়া, কিশোর কবিতা, গান প্রভৃতি রচনায় সিদ্ধহস্ত কবি অসীম সাহা এখনও অব্যাহতভাবে লিখে চলেছেন। এ-পর্যন্ত প্রকাশিত তাঁর উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে-পৃথিবীর অস্থির জ্যোৎস্নায় [১৯৮২], কালো পালকের নিচে [১৯৮৬], পুনরুদ্ধার [১৯৯২], উদ্বাস্তু [১৯৯৪], মধ্যরাতের প্রতিধ্বনি [২০০১], অন্ধকারে মৃত্যুর উৎসব [২০০৬], মুহূর্তের কবিতা [২০০৬], Refugee and the festival of death in darkness [২০১০], সৌর-রামায়ণ [২০১১], অক্টাভিও পাজ ও ডেরেক ওয়ালকটের কবিতা [অনুবাদ] [২০১১], কবর খুঁড়ছে ইমাম [২০১১], প্রেমপদাবলি [২০১১], পুরনো দিনের ঘাসফুল [২০১২] [কবিতা]। প্রগতিশীল সাহিত্যের ধারা [১৯৭৬], অগ্নিপুরুষ ডিরোজিও [১৯৯০], উদাসীন দিন [উপন্যাস] [১৯৯২], শ্মশানঘাটের মাটি [গল্প] [১৯৯৫], কিলের চোটে কাঁঠাল পাকে [২০০২], শেয়ালের ডিগবাজি [২০০৭], হেনরি ডিরোজিও [২০১০]।

তিনি এ-পর্যন্ত আলাওল সাহিত্য পুরস্কার [১৯৯৩], বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার [২০১১], শিল্পাচার্য জয়নুল আবেদিন পুরস্কার [২০১২], কবিতালাপ পুরস্কার [২০১২], আন্তর্জাতিক রূপসী বাংলা পুরস্কার [পশ্চিমবঙ্গ] [২০১৩], বঙ্গবন্ধু স্মারক পুরস্কার [পশ্চিমবঙ্গ] [২০১৬], আইএফআইসি ব্যাংক পুরস্কার [২০১৭] প্রভৃতি লাভ করেছেন। এছাড়া ২০১৯ সালে লাভ করেছেন দেশের দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদক।

অসীম সাহার জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।