ইউক্রেনের জয় হলেই থামবে দুদকিনের বাঁশি

10 Apr 2023, 02:29 PM খবর শেয়ার:
ইউক্রেনের জয় হলেই থামবে দুদকিনের বাঁশি

ঝড়-ঝঞ্ঝা, রোদ-বৃষ্টিÑ কোনো কিছুতেই ভয় নেই ভ্যালেন্টাইন দুদকিনের। তিনি প্রতিদিন সকাল বেলায় হাতে তুলে নেন তার প্রিয় ট্রমবোন [বিশেষ ধরনের বাঁশি]। এরপর  তার বাঁশিতে ছড়িয়ে পড়ে সুর। তিনি তার বাঁশিতে  ইউক্রেনের জাতীয় সংগীতের সুর তোলেন। দুদকিন প্রতিজ্ঞা  করেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন যত দিন জয়ী না হচ্ছে, তত দিন পর্যন্ত ট্রমবোন বাজিয়ে যাবেন তিনি।

ভ্যালেন্টাইন দুদকিনের বয়স এখন ৮০ বছর। বাড়ি ইউক্রেনের রাজধানী কিয়েভে। তিনি পড়াশোনা করেছেন পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের একটি সংগীত বিদ্যালয়ে। তবে ৩০ বছরের বেশি সময় ধরে ট্রমবোন হাতে নেননি তিনি।  রুশ বাহিনী যখন ইউক্রেনে হামলা চালায় তখন থেকেই তাঁকে আবার বাদ্যযন্ত্রটি বাজানোর অনুপ্রেরণা জুগিয়েছে।


দুদকিন ট্রমবোন বাদ্যযন্ত্রটি যখন বাজান তখন তাঁর   পাশে থাকেন তাঁর ৮৩ বছর বয়সী স্ত্রী এবং পড়শীরাও। তাঁরা দুদকিনের প্রশংসায় পঞ্চমুখ।  কয়েক দিন আগে সকালে বাজাচ্ছিলেন দুদকিন। তখন বৃষ্টি হচ্ছিল। বৃষ্টির দিনেও তাঁর সুর শুনতে জড়ো হয়েছিলেন মানুষজন। এমন সময় দুই নারী মেলে ধরলেন ইউক্রেনের হলুদ-নীল পতাকা। তাতে লেখা ছিল, ইউক্রেনের গৌরব, বীরদের গৌরব!

উপস্থিত সবাই দুদকিনকে তখন বললেন, আপনি আমাদের উৎসাহ দিচ্ছেন। আপনি আমাদের আগের জীবনে ফিরিয়ে আনছেন।

সেখানে উপস্থিত ছিলেন স্থানীয় একজন বাসিন্দা ভিতলানা নোভিকোভা। তিনি বলেন, আমরা একে অপরের সঙ্গে পরিচিত হলাম। আমরা প্রতিদিন সকালে ভ্যালেন্টাইনের নেতৃত্বে আমাদের জাতীয় সংগীত গাওয়ার সিদ্ধান্ত নিলাম। তিনি [দুদকিন] বলেছেন, জয় না পাওয়া পর্যন্ত আমরা গেয়ে যাব।