ঈদ হোক আনন্দের -আলমগীর হোসেন

11 Apr 2023, 03:31 PM বিশেষ সম্পাদকীয় শেয়ার:
ঈদ হোক আনন্দের  -আলমগীর হোসেন

ঈদ মুসলিমদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব। আমরা সৌভাগ্যবান বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করে এই দশকের সন্তান হিসেবে আমরা ইতিহাসের অংশ হয়ে রইলাম। মহামারি করোনা মোকাবেলা করে বিশ্ব ভয়াবহ যুদ্ধ মোকাবিলা করছে। সকল বিচারে বিশ্বনেতৃত্ব বিশ্বকে নেতৃত্ব দিতে ব্যর্থ। যুদ্ধ বিগ্রহ অভাব অনটনের মধ্যে ঈদের উৎসব কতটা আনন্দঘন হবে বলা মুসকিল। বাংলাদেশের অর্থনীতিতেও শ্রেষ্ঠত্ব প্রমাণের প্রতিদ্ব›িদ্বতা চলছে। পত্রিকাগুলোর অবস্থা খুব একটা ভালো নয়। আর ম্যাগাজিন সেতো গত দশ বছরে ধীরে ধীরে নিঃশেষ হওয়ার দ্বারপ্রান্তে। বিশেষ করে পাঠক, মোবাইল ফোনে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ইলেক্ট্রনিক্স মিডিয়ায় তাদের বিনোদন খুঁজে বেড়ায়। দৈনিক পত্রিকা বিনোদনের পাতা বের করে ম্যাগাজিনকে ছুঁড়ে দিয়েছে এক চ্যালেঞ্জ, তারা সরকারি বিভিন্ন সুবিধা পেয়ে টিকে আছে। ম্যাগাজিনগুলো কোনো রকমের সরকারি সুবিধা পায়নি। অনেক ম্যাগাজিন হারিয়ে গেছে। আনন্দভুবন সত্যই ব্যতিক্রম, টিকে আছে নিজস্ব স্বকীয়তায়। বেক্সিমকো গ্রæপের পৃষ্ঠপোষকতায় ২৭ বছর অতিক্রম করছে। বর্তমান অবস্থায় অন্তত বিজ্ঞাপনের ভ্যাট প্রত্যাহার করে ম্যাগাজিনগুলোকে কিছুটা হলেও সরকার সহযোগিতা দিতে পারে।

২৭ বছরের পথ চলায় যারা অনেক কষ্ট করে আনন্দভুবন পত্রিকায় কর্মরত, বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান ও সংস্থাগুলো, স্পন্সর দাতা, বিনোদনকর্মীরা, লেখক, শিল্পী, সাহিত্যিক, মডেল, বিনোদন জগতের সকল সেলিব্রেটিদের বিভিন্ন ডিজাইন হাউজকে ফ্যাশন ডিজাইনারদের, বিপণনকর্মী, অভিনয়শিল্পী, নাট্যকার, চলচ্চিত্রকর্মী সকল কলাকুশলী, পাঠকগণ এক কথায় আনন্দভুবনের ২৭ বছরের পথ চলায় যারা বিভিন্নভাবে সহযোগিতা দিয়েছেন সবাইকে আন্তরিক ধন্যবাদ।

আনন্দভুবন যেমন নায়ক নায়িকা, গল্পকার, মডেল, বিনোদনকর্মী, সিনেমার তারকা তৈরিতে সহযোগিতা করেছে তার সাথে সাথে দেশীয় পোশাক শিল্পের বিকাশে কাজ করে যাচ্ছে ; সফলও হয়েছে। কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রার খরচ থেকে দেশকে রক্ষা করার জন্য যুগান্তকারী অধ্যায়ের সৃষ্টি করেছে। আজ দেশীয় বস্ত্র/পোশাক জনপ্রিয় হয়েছে অনেকের কাছে এর পিছনে আনন্দভুবনের নিরলস চেষ্টা এবং দক্ষতা এনে দিয়েছে বিজয়। দেশীয় পোশাকশিল্পের উদ্যোক্তাদের অনেক অনেক ধন্যবাদ এবং একই সাথে শুভ কামনা রইল। এক সময় এমন হোক, ঈদকে কেন্দ্র করে যেন বিদেশি কোনো পোশাকের আমাদের আর প্রয়োজন না হয়।

দেশীয় পোশাক শিল্পের প্রসার ঘটেছে, অনেক কর্মসংস্থান সৃষ্টি হয়েছে, আনন্দভুবন এই সফলতার অংশীদার। ২৭ বছরে যারা আনন্দভুবনের প্রচ্ছদে এসেছেন তাদের অনেকেই তারকাখ্যাতি অর্জন করেছেন। আনন্দভুবন এখানেও ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

সামনের দিনগুলোতে সকলের সহযোগিতা আনন্দভুবনের জন্য অব্যাহত থাকবে সেই প্রত্যাশা রেখে ১৭ কোটি মানুষের প্রতি শুভ কামনা রইল। এই ঈদ সবার জীবনে সুখ ও শান্তি বয়ে আনুক, ঈদ হোক আনন্দের এই প্রত্যাশা রেখে সবাইকে ঈদের শুভেচ্ছা- ঈদ মোবারক।