সুপারস্টার যারা

14 May 2023, 03:17 PM বলিউড শেয়ার:
সুপারস্টার যারা

চলচ্চিত্রে তারকাদের সুপারস্টার বা মেগাস্টার বলার বিশেষ কিছু কারণ থাকে। যারা তাদের ক্যারিয়ারের দীর্ঘ সময়ে অসাধারণ সিনেমা উপহার দিয়েছেন, দেশ বিদেশে অগণিত ভক্ত পেয়েছেন, বেশির ভাগ সিনেমাই দর্শকপ্রিয়তা পেয়েছে, তাছাড়া যাদের ব্যক্তিগত জীবন থেকে সবকিছুই দর্শক ভক্তদের কাছে আকর্ষণীয় বা চর্চিত তাকেই মূলত সুপারস্টার বা মেগাস্টার বলা যেতে পারে। মোট কথা যারা তাদের ব্যক্তিত্ব ও অভিনয় দিয়ে দর্শকের হৃদয়ে স্থায়ী আসন গেড়েছেন তারাই মেগাস্টার। আজকাল সব তারকাদের পাশেই সুপারস্টার, মেগাস্টার ব্যবহার করা হয় এমনটা হরহামেশাই দেখা যাচ্ছে। এতে এই শব্দটির গুরুত্বই হারিয়ে যাচ্ছে। বলা হয়ে থাকে, ভারতীয় সিনেমার ইতিহাসে বেশ কয়েকজন মেগাস্টারের জন্ম হয়েছে। তাদের কয়েকজনকে নিয়েই এবারের বলিউড আয়োজন ...

দিলীপ কুমার

প্রথমেই যে সুপারস্টারের কথা বলতে হয় তিনি বলিউডের সর্বকালের সেরা অভিনেতা দিলীপ কুমার। বলা হয়ে থাকে ‘ম্যাথড অ্যাকটিং’-এ তিনি বিখ্যাত ছিলেন। তিনি ১৯৪০-এর দশকের শেষ থেকে ১৯৬০-এর দশক জুড়ে আধিপত্য বিস্তার করেছেন। তার অভিনয় অনেক অভিনেতারাই অনুকরণ করেছেন পরবর্তীসময়ে। ভারতীয় সিনেমার বিরল কিছু রেকর্ডের মালিক তিনি। সবচেয়ে বেশিবার ফিল্মফেয়ার পুরস্কার জয়ের রেকর্ড তার ঝুলিতে ছিল।

ধর্মেন্দ্র

ধর্মেন্দ্র তার সময়ের সবচেয়ে আলোচিত ও জনপ্রিয় তারকা। তার পুরো নাম ধরম সিং দেওল। অভিনয়ের পাশাপাশি তিনি প্রযোজক ও রাজনীতিবিদ ছিলেন। এই মেগাস্টার বেশ কিছু পাঞ্জাবি সিনেমায়ও অভিনয় করেছেন। তিনি বলিউডের প্রথম হি-ম্যান হিসেবে পরিচিত। তিনি তার ছয় দশকের বেশি ক্যারিয়ার সময়ে তিনশো’র বেশি সিনেমায় অভিনয় করেছেন। ১৯৯৭ খ্রিষ্টাব্দে তিনি হিন্দি সিনেমায় অবদানের জন্য ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পান। তিনি ভারত সরকার কর্তৃক ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণ লাভ করেন।

অমিতাভ বচ্চন

বর্তমান প্রজন্মের মেগাস্টারদের টেক্কা দেওয়ার মতো যদি আগের প্রজন্মের অভিনেতাদের মধ্যে কেউ থাকেন তিনি হলেন বলিউড শাহেন শা বিগ বি মানে অমিতাভ বচ্চন। তিনি একজন অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক, উপস্থাপকসহ নানা গুণে গুণান্বিত। তিনি বলিউডের ইতিহাসে সবচেয়ে সফল ও প্রভাবশালী অভিনেতাদের মধ্যে অন্যতম।

১৯৯৮ খ্রিষ্টাব্দে শাহেনশাহ সিনেমা মুক্তি পাওয়ার পর তাকে শতাব্দীর সর্বশ্রেষ্ঠ অভিনেতা, স্টার অব দ্য মিলেনিয়াম বলা হয়। ১৯৭০ থেকে ৮০’র দশকে তিনি ভারতীয় চলচ্চিত্রে এতটাই আধিপত্য বিস্তার করেছিলেন যে, ফরাসি পরিচালক ফ্রাঁসোয়া টমুফোট তাকে ‘এক মানুষ শিল্প’ বলে অভিহিত করেছেন। এই মেগাস্টার এখনো সমান তালে অভিনয় করে যাচ্ছেন নতুন প্রজন্মের সঙ্গে।

রাজেশ খান্না

রাজেশ খান্না সত্তরের দশকে দর্শকের কাছে এক ক্রেজ ছিলেন। ১৯৬৭ থেকে ১৯৭২ খ্রিষ্টাব্দের মধ্যে তিনি একক নায়ক হিসেবে ধারাবাহিকভাবে ১৫টি বাণিজ্যিক সফল সিনেমা উপহার দিয়েছেন। যা একটি রেকর্ড বটে। তাছাড়া তিনি ১৯৭০ ও ১৯৮০’র দশকে হিন্দি সিনেমার সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতা ছিলেন। তার আসল নাম ছিল যতীন খান্না। অভিনয়ের পাশাপাশি এই মেগাস্টার একজন চলচ্চিত্র প্রযোজক ছিলেন। রাজনীতিতেও সক্রিয় ছিলেন কিছুদিন। ২০১৩ খ্রিষ্টাব্দে তিনি মরণোত্তর পদ্মভূষণ সম্মানে ভূষিত হন।

সালমান খান

সালমান খানকে বলা হয়ে থাকে গণমানুষের তারকা। অভিনয়ের পাশাপাশি তিনি প্রযোজকও। বলিউডের ইতিহাসে সবচেয়ে বেশি বর্ষসেরা আয়ের সিনেমা উপহার দেওয়ার রেকর্ড আছে তার দখলে। গত একদশক ধরে সবচেয়ে বেশি বাণিজ্যিক সফল অভিনেতা তিনি। বিভিন্ন দানশীল কাজে তিনি বেশ প্রশংসিত। ‘বলিউড-ভাইজান’ নামে তিনি সমাদৃত।

শাহরুখ খান

বলিউড মেগাস্টার শাহরুখ খানকে নিয়ে খুব বেশি কিছু ভূমিকার প্রয়োজন নেই। দর্শকের কাছে তিনি ‘বলিউড বাদশা’ নামে পরিচিত। বিগত দশকে খুব একটা নিজের ক্যারিয়ারে সুবিধা করতে পারছিলেন না। কিন্তু চার বছর পর ‘পাঠান’ সিনেমা দিয়ে সব রেকর্ড তিনি ভেঙে দিয়েছেন। বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা এখন এটি। একজন টিভি তারকা হিসেবে ক্যারিয়ার শুরু করে বলিউডের সর্বোচ্চ সারিতে স্থান করে দর্শকের মনে দশকের পর দশক আসন রাখাটা বেশ কষ্টকর। কিন্তু শাহরুখ এটি করে দেখিয়েছেন একজন মেগাস্টার তো তিনিই যিনি দর্শকের মনে সিংহাসন গড়েন। শাহরুখ খান গেøাবাল সুপারস্টার হিসেবেও বেশ পরিচিত। হ

লেখা : ফাতেমা ইয়াসমিন