চঞ্চল চৌধুরীর জন্মদিন আজ

01 Jun 2023, 12:30 PM জন্মদিন শেয়ার:
চঞ্চল চৌধুরীর জন্মদিন আজ


মঞ্চ, টেলিভিশন ও বড়ো পর্দার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী ১ জুন পাবনা জেলার সুজানগর উপজেলার কামারহাট গ্রামে জন্মগ্রহণ করেন। সেখানেই বেড়ে উঠেছেন তিনি। তিনি রাজবাড়ি সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায অনুষদে ভর্তি হন। ছেলেবেলা থেকেই তার গানবাজনা, আবৃত্তি আর নাটকের প্রতি আগ্ৰহ ছিল। পরে মঞ্চনাটকের প্রতি তার আগ্রহ বেড়ে যায়।

চঞ্চল চৌধুরী ১৯৯৬ খ্রিষ্টাব্দে মামুনুর রশীদের আরণ্যক নাট্যদলের সঙ্গে যুক্ত হন। তখন থেকেই তার অভিনয়জীবনের শুরু। তার অভিনীত প্রথম মঞ্চনাটক আরণ্যক নাট্যদলের ‘কালো দৈত্য’। পরবর্তীসময়ে এই নাট্যদলের ‘সংক্রান্তি’, ‘রাঢ়াঙ’, ‘শত্রুগণ’সহ অনেক নাটকে অভিনয় করেন।

তিনি ২০০০ খ্রিষ্টাব্দে ফরিদুর রহমান পরিচালিত ‘গ্রাস’ নাটকে অভিনয়ের মাধ্যমে টেলিভিশন নাটকে যাত্রা শুরু করেন। এরপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। একের পর এক নাটকে অভিনয় করে অল্প সময়ের মধ্যেই একজন দক্ষ অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন। এরপর মোস্তফা সরওয়ার ফারুকীর ‘তাল পাতার সেপাই’ নাটকে অভিনয় করে দর্শকদের কাছে পরিচিত হয়ে ওঠেন চঞ্চল চৌধুরী।

সিনেমায় তিনি প্রথম অভিনয় করেন ২০০৬ খ্রিষ্টাব্দে তৌকির আহমেদ পরিচালিত ‘রূপকথার গল্প’। এরপর ২০০৯ খ্রিষ্টাব্দে গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘মনপুরা’ ছবিতে সোনাই চরিত্রে অভিনয় করেন। এই সিনেমায় অভিনয় করে চঞ্চল চৌধুরী জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। পরের বছর গৌতম ঘোষ পরিচালিত বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘মনের মানুষ’ -এ  অভিনয় করে অনেক প্রশংসা পান। ২০১৬ খ্রিষ্টাব্দে ‘আয়নাবাজি’ সিনেমায় অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি। চঞ্চল চৌধুরীর অন্যতম সিনেমাগুলোর মধ্যে ‘টেলিভিশন’, ‘দেবী’, 'মনপুরা', 'মনের মানুষ', 'রূপকথার গল্প', 'আয়নাবাজি', 'পাপ পুণ্য', 'হাওয়া'। 

সিনেমার পাশাপাশি ছোটোপর্দায় দারুণ জনপ্রিয় তিনি। অসংখ্য জনপ্রিয় নাটকে অভিনয় করে কোটি কোটি দর্শকের মন জয় করে নিয়েছেন চঞ্চল চৌধুরী। চঞ্চল চৌধুরীর জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা