গাজীপুরে বৃষ্টি নামার জন্য জারিগান

08 Jun 2023, 02:24 PM খবর শেয়ার:
গাজীপুরে বৃষ্টি নামার জন্য জারিগান

প্রচণ্ড তাপদাহের কারণে সারাদেশের মানুষ বিপর্যস্ত হয়ে পড়ছে। এরমধ্যে আবার যোগ হয়েছে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং। প্রচণ্ড গরমে বিদ্যুৎ না থাকার কারণে মানুষের কষ্ট আরো বেড়ে গিয়েছে। বেশ কিছুদিন বৃষ্টি না হওয়ার কারণে প্রচণ্ড গরমে মানুষের হাঁসফাঁস অবস্থা। প্রকৃতির এই তপ্ত পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য ৬ জুন ২০২৩ গাজীপুরের শ্রীপুরের একটি গ্ৰামে হয়ে গেল বৃষ্টি নামানোর জন্য জারি গান। কারো মাথার ওপর কুলা, হাতে বোতল। পানিতে ভেজা শরীর নিয়ে জারি গান গাইছেন— আল্লাহ মেঘ দে, পানি দে, ছায়া দে রে তুই...। গানের তালে তালে নেচে-গেয়ে বৃষ্টি নামার জন্য আমন্ত্রণ জানাচ্ছেন। শিশু, কিশোর থেকে শুরু করে মধ্য বয়সীরাও যোগ দিয়েছেন বৃষ্টির প্রাথনায় জারি গানে।

বিভিন্ন বয়সী মানুষেরা কুলা, ডালা মাথায় নিয়ে বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্রের তালে তালে গানের সঙ্গে নেচে-গেয়ে বৃষ্টির জন্য আল্লাহর কাছে প্রার্থনা করছেন। বাড়ির উঠানে যাওয়ার সঙ্গে সঙ্গে বাড়ির মালিক কলস ভর্তি পানি দিয়ে তাঁদের ভিজিয়ে দিচ্ছেন। ঢুলী পানি থেকে একটু নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে ঢোল বাজাচ্ছে। কেউ কেউ আবার প্লাস্টিকের বোতল, সিলভারের হাঁড়ি-পাতিল বাজিয়ে গান গাইছেন। এই দৃশ্য দেখে অনেকের ছেলেবেলার কথা মনে পড়ে যায়। সেই সময়ে অনেকদিন বৃষ্টি না হলে সবাই মিলে এরকম জারি গান গাইতে বের হতেন। বৃষ্টি নামার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করতেন।

এবার বহুদিন ধরে বৃষ্টির দেখা নাই। ফসলের মাঠ ফেটে চৌচির হয়ে গেছে। বিশ্বাস নিয়ে আল্লাহকে ডাকলে তিনি শোনেন। তাই শ্রীপুরের গ্ৰামে এমন আয়োজন। আল্লাহ তাদের প্রার্থনা শুনে বৃষ্টি দেবেন এমন আশা সকলের।