অমর্ত্য সেনকে বাড়ি থেকে উচ্ছেদ বিষয়ে ভারতের রাষ্ট্রপতিকে বিশিষ্টজনদের চিঠি

12 Jun 2023, 03:39 PM খবর শেয়ার:
অমর্ত্য সেনকে বাড়ি থেকে উচ্ছেদ বিষয়ে ভারতের রাষ্ট্রপতিকে বিশিষ্টজনদের চিঠি

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জমি সংক্রান্ত বিরোধের বিষয়ে এবার ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে পৈতৃক বাড়ি থেকে উচ্ছেদে তাদের নেওয়া পদক্ষেপের সমালোচনা করে চিঠি লিখে পাশে দাঁড়ালেন প্রখ্যাত মার্কিন নোবেলজয়ী অর্থনীতিবিদ জর্জ অর্থার একারলফ। তিনিসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩০০ জন বিশিষ্ট ব্যক্তিও রয়েছেন সেই তালিকায়। তারা ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি দিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর ভূমিকার বিষয়ে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ওই চিঠিতে স্বাক্ষরকারী বিশিষ্ট ব্যক্তিগণ হলেন, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি, আমহার্স্টের ইমেরিটাস অধ্যাপক জেমস কে বয়েস, ইউনিভার্সিটি অব আলাবামা, হান্টসভিলের অধ্যাপক অ্যান্থনি ডি’ কস্টা, জেনেভার ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক জেনিন রজার্স, ইংল্যান্ডের ডুরহাম ইউনিভার্সিটির বিজনেস স্কুলের সহযোগী অধ্যাপক বিভাস সাহা, ইউনিভার্সিটি অব এডিনবরার স্কুল অব সোশ্যাল অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সেসের ফেলো অনিশ কুমার।

এছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের বংশধর সুপ্রিয় ঠাকুরও স্বাক্ষরকারীদের তালিকায় রয়েছেন।

উল্লেখ্য গত এপ্রিল মাসে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি উচ্ছেদ নোটিশ জারি করে অধ্যাপক অমর্ত্য সেনকে শান্তিনিকেতনে তাঁর পৈতৃক বাড়ি ‘প্রতীচি’র ১৩ শতাংশ জমি খালি করে দেওয়ার জন্য। উচ্ছেদের আদেশের বিরুদ্ধে অধ্যাপক অমর্ত্য সেনের আইনজীবীগণ জেলা আদালতের দ্বারস্থ হন। এ বিষয়ে আদালত এখনো কোনো আদেশ না দিলেও মামলার পরবর্তী শুনানি ১৩ জুন ধার্য করা হয়েছে।