খবর পড়ছেন সঞ্চালক, তবে তিনি মানুষ নন!

10 Jul 2023, 04:18 PM খবর শেয়ার:
খবর পড়ছেন সঞ্চালক, তবে তিনি মানুষ নন!

টিভির পর্দায় খবর পড়ছেন এক সুন্দরী তরুণী। পরনে হ্যান্ডলুম শাড়ি। চুল আঁটসাঁটো করে বাঁধা। কপালে ছোট্টো টিপ। কানে দুল। ঝরঝরে ইংরেজিতে একনাগাড়ে কথা বলে চলেছেন। তবে কিছুক্ষণ ভালো করে দেখলে ধরা যাবে আসল ‘টুইস্ট’। সঞ্চালক রক্ত-মাংসের মানুষ নন। কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ, এআই-কে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে তাঁকে। এর আগে বিভিন্ন ক্ষেত্রে এআই-এর ব্যবহার দেখা গেছে। এবার খবর উপস্থাপনের ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হলো। চ্যানেলের তরফে জানানো হয়েছে, এবার থেকে নিয়মিত খবর পাঠ করবেন এই সঞ্চালক। তাঁর নাম দেওয়া হয়েছে লিসা।

সম্প্রতি একটি অনুষ্ঠানে লিসার সঙ্গে সকলের পরিচয় করিয়ে দেন চ্যানেলের কর্ণধার। ইংরেজি এবং ওড়িয়া ভাষায় খবর পড়বেন লিসা। তবে জানানো হয়েছে, লিসা ওড়িয়া ভাষা এখনও ভালো করে রপ্ত করে উঠতে পারেননি। তাঁকে ভাষা শেখানোর কাজ চলছে। ঝরঝর করে ওড়িয়া বলতে শিখে গেলেই আরও বেশ কিছু অনুষ্ঠানের দায়িত্ব তাঁকে দেওয়া হবে বলে জানিয়েছেন চ্যানেল কর্তৃপক্ষ। শুধু টিভির পর্দায় নয়, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো বিভিন্ন মাধ্যমে লিসাকে দেখা যাবে।

এআই সঞ্চালকের উচ্চারণ, পরিবেশনা, উপস্থাপন অনেকেরই মনে ধরেছে। লিসার আত্মপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েকজন দর্শকও। তাঁরা জানিয়েছেন, লিসাকে নিয়ে তাঁদের আগ্রহ জন্মেছে। চ্যানেলের কর্ণধার জাগি মাঙ্গত পণ্ডার কথায়, ‘‘একটা সময় কম্পিউটার সবচেয়ে আশ্চর্যের জিনিস ছিল। তবে সেই যুগ আর নেই। সময় বদলেছে। এখন এআই-এর যুগ। সে কারণেই সময়ের সঙ্গে তাল মেলাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’


সৌজন্যে: আনন্দবাজার অনলাইন