বুসান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা ‘বলী'

04 Sep 2023, 01:05 PM মুভিমেলা শেয়ার:
বুসান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা ‘বলী'


দক্ষিণ কোরিয়ার বুসান শহরে প্রতিবছর অনুষ্ঠিত হয় এশিয়ার সবচেয়ে বড়ো চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। এ উৎসবে যোগদানের জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশের সিনেমা ‘বলী, দ্য রেসলার’। ছবিটি পরিচালনা করছেন ইকবাল হোসাইন চৌধুরী। উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে 'বলী'। ২৮ তম এ আসরটি শুরু হবে ৪ অক্টোবর ২০২৩।  শেষ হবে ১৩ অক্টোবর।

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত সিনেমা ‘বলী দ্য রেসলার’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। তিনি সাগর পাড়ের  খ্যাপাটে এক জেলের চরিত্রে অভিনয় করেছেন।

ছবিটির প্রযোজক পিপলু আর খান, সহ-প্রযোজক সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন।

ছবির পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী এক পত্রিকার সাক্ষাৎকারে বলেন, গত বছরের এপ্রিল-মে মাসে ছবিটির একটানা শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়। তারও আগে লম্বা সময় নিয়ে ছবির অডিশন হয়েছে। চট্টগ্রাম ও ঢাকার মঞ্চের একদল নবীন প্রতিভাবান অভিনয়শিল্পী কাজ করেছেন এই সিনেমায়। চলতি বছরের শেষে সিনেমাটি প্রেক্ষাগৃহে আসতে পারে।

উল্লেখ্য, বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে এশিয়ার সবচেয়ে বড়ো চলচ্চিত্র উৎসব হিসেবে বিবেচনা করা হয়। দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচারাল স্পোর্টস অ্যান্ড ট্যুরিজমের সহযোগিতায়, বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত উৎসবটি ইতোমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হিসেবে স্থান করে নিয়েছে। ‘বলী, দ্য রেসলার’ ছাড়াও বুসানের মর্যাদাপূর্ণ ‘কিম জিসুক অ্যাওয়ার্ড’-এর জন্য মনোনীত হয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ এবং প্রতিযোগিতা বিভাগে বিপ্লব সরকারের ‘দ্য স্ট্রেঞ্জার’।