শিশু চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে ৭ সেপ্টেম্বর

05 Sep 2023, 01:30 PM মুভিমেলা শেয়ার:
শিশু চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে ৭ সেপ্টেম্বর

‘প্রেমে প্রেমে আগামী স্বপ্ন’ এই শ্লোগান নিয়ে রাজধানীতে ১৬তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২৩ শুরু হচ্ছে ৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার। চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশের আয়োজনে তিনদিনব্যাপী এ উৎসব শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ৭ সেপ্টেম্বর বিকাল ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা চত্বরে উৎসবের উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি। সভাপতিত্ব করবেন চিলড্রেনস ফিল্ম সোসাইটির সভাপতি ও সাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল। উদ্বোধনী শেষে মোহাম্মদ নুরুজ্জামান পরিচালিত বাংলাদেশের চলচ্চিত্র ‘আম কাঁঠালের ছুটি’   প্রদর্শিত হবে।

উদ্বোধনী দিন ছাড়া প্রতিদিন বেলা ১১টা, দুপুর ২টা ও সন্ধ্যা ৬টায় মোট ৩টি প্রদর্শনী হবে। এবারের উৎসবে ঢাকায় ২টি ভেন্যু শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন ও অলিয়ঁস ফ্রঁসেজে বাংলাদেশ। ৩৯টি দেশের ১০১টি শিশু চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক চলচ্চিত্র দেখানো হবে। প্রতি বছরের মতো এবারও উৎসবের সব প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য উন্মুক্ত। ছবিগুলো বিনামূল্যে দেখানো হবে ।

উৎসব বিষয়ে জানাতে ৪ সেপ্টেম্বর, সোমবার ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন চিলড্রেনস ফিল্ম সোসাইটির সভাপতি মুহম্মদ জাফর ইকবাল ও প্রতিষ্ঠাতা মোরশেদুল ইসলাম এবং সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদ মুন্নী। উৎসব পরিচালক শাহরিয়ার আল মামুন প্রমুখ।