জ্যোতিকা জ্যোতির জন্মদিনে শুভেচ্ছা

11 Sep 2023, 12:54 PM জন্মদিন শেয়ার:
জ্যোতিকা জ্যোতির জন্মদিনে শুভেচ্ছা

টেলিভিশন এবং চলচ্চিত্র অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি ১১ সেপ্টেম্বর, ময়মনসিংহের গৌরীপুরে জন্মগ্রহণ করেন। তিনি ২০০৪ খ্রিষ্টাব্দে লাক্স-আনন্দধারা ফটোজেনিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সেরা দশে জায়গা করে নেন। তিনি পড়াশোনা করেছেন ময়মনসিংহের আনন্দমোহন কলেজে। আনন্দমোহন কলেজ থেকে ইংরেজিতে স্নাতকোত্তর করার পর বিসিএস পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল তার। কিন্তু হঠাৎ করেই তিনি স্নাতকোত্তর অধ্যয়নকালীন ময়মনসিংহের বহুরূপী থিয়েটারে যোগ দেন। তবে এ নাট্যদলের হয়ে মঞ্চে ওঠার সুযোগ হয়নি তার। এরপর সারাহ বেগম কবরীর ‘আয়না’ ছবিতে অভিনয় করার সুযোগ পেয়ে যান তিনি। তারপর একে একে ‘নন্দিত নরকে’, ‘জীবনঢুলী’, ‘রাবেয়া’, ‘বেদেনী’, ‘অনিল বাগচীর একদিন’ ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’, ‘লাল মোরগের ঝুটি’সহ বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেন।

এছাড়া ৮ আগস্ট ২০২৩ মুক্তি পেয়েছে জ্যোতিকা জ্যোতি অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বঙ্গমাতা’। ছবিটিতে ‘বঙ্গমাতা’ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন তিনি। ছবিতে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ছেলেবেলা থেকে ১৫ আগস্ট পর্যন্ত বিভিন্ন সময়ের ঘটনা তুলে ধরা হয়েছে। ছবিটির শুটিং হয়েছে ঢাকা ও মানিকগঞ্জের বিভিন্ন লোকেশনে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ছবিটি নির্মাণ করেছেন গৌতম কৈরী।

জ্যোতিকা জ্যোতি অভিনীত একপর্বের নাটকের মধ্যে অনিমেষ আইচের ‘একটি ঝড়াক্রান্ত শেফালী গাছ’, শতাব্দী জাহিদের ‘স্বপ্নবুনন’, রনির জাগরণের ‘রংটা ধূসর ছিল’, রাসেল আজমের ‘মুক্তাহীন ঝিনুক’, নজরুল কোরেশীর ‘ভালোবাসার লাল পিঁপড়া’, দিমা নেফার তিতির ‘স্বপ্ন দেখার সাহস’, ইশতিয়াক মাহমুদের ‘মুক্তি’ ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়া তিনি বেশকিছু অনুষ্ঠান উপস্থাপনাও করেছেন। তিনি ২০১৩ খ্রিষ্টাব্দে ‘কলেজ রোড’ ধারাবাহিক নাটকে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে আরটিভি স্টার অ্যাওয়ার্ডস পুরস্কার লাভ করেন। জ্যোতিকা জ্যোতি বর্তমান বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। জানা যায় দুই বছর মেয়াদে শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালকের দায়িত্ব পালন করবেন তিনি। জ্যোতিকা জ্যোতির জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।