‘মিস ইউনিভার্স পাকিস্তান’ এরিকা কট্টরপন্থীদের তোপের মুখে

12 Oct 2023, 02:11 PM খবর শেয়ার:
‘মিস ইউনিভার্স পাকিস্তান’  এরিকা কট্টরপন্থীদের তোপের মুখে

প্রথমবারের মতো ‘মিস ইউনিভার্স পাকিস্তান’ হলেন পাকিস্তানি মডেল এরিকা রবিন। সম্প্রতি মালদ্বীপের রা অ্যাটলের ব্রেনিয়া নামের একটি রিসোর্টে অনুষ্ঠিত অনুষ্ঠানে এরিকাকে বিজয়ী ঘোষণা করা হয়। পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ‘মিস ইউনিভার্স পাকিস্তান’ নির্বাচনের জন্য প্রথমে ২০০ জন আবেদনকারীর মধ্য থেকে পাঁচজন প্রতিযোগীকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছিল। চারজন ফাইনালিস্ট এরিকা রবিনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তারা হলেন- ২৪ বছর বয়সী হিরা ইনাম, ২৮ বছর বয়সী জেসিকা উইলসন, ১৯ বছর বয়সী মালেকা আলভি ও ২৬ বছর বয়সী সাবরিনা ওয়াসিম। মুকুট বিজয়ের পর এরিকা তার সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে এক পোস্ট দিয়ে জানান, প্রথম ‘মিস ইউনিভার্স পাকিস্তান’ হয়ে সম্মানিত বোধ করছি। আমাদের সুন্দর সংস্কৃতি রয়েছে, যা মিডিয়া কখনো সামনে আনে না। পাকিস্তানের মানুষ খুবই উদার, দয়ালু ও অতিথিপরায়ণ। এ সময় পাকিস্তানে ঘুরতে যাওয়ার জন্য সবাইকে আমন্ত্রণ জানান তিনি।

এত কিছুর মধ্যেও এই মুকুট পরাকে কেন্দ্র করে তোপের মুখে পড়েছেন তিনি। পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার মৌলবাদের ক্ষোভ উগরে দিয়েছে। এছাড়াও মিস ইউনিভার্স পাকিস্তানের জন্য সরকার কোনো অনুমতি দেয়নি। প্রধানমন্ত্রী পররাষ্ট্র দপ্তরকে বিষয়টি দেখার জন্য বলেছেন। কারণ, এর আয়োজনকারী সংস্থাটি হচ্ছে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক। এসব মিলে ‘মিস ইউনিভার্স পাকিস্তান’ খেতাব জেতার কারণে এরিকা দেশটির কট্টরপন্থীদের রোষানলে পড়ে গেছেন।

১৯৯৯ খ্রিষ্টাব্দে পাকিস্তানের করাচির একটি ক্রিশ্চিয়ান পরিবারে জন্মগ্রহণ করেন এরিকা রবিন। সেন্ট প্যাট্রিক গার্লস হাইস্কুলে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। পরবর্তীসময়ে পাকিস্তানের চণ্ডিগড় সরকারি কলেজ থেকে কমার্স অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে পড়াশোনা শেষ করেন। ২০২০ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে প্রথম পেশাদার মডেল হিসেবে ক্যারিয়ার শুরু করেন এরিকা।

আনন্দভুবন ডেস্ক