ঢাকায় পঞ্চমবারের মতো বিজ্ঞান চলচ্চিত্র উৎসব

15 Oct 2023, 01:49 PM মুভিমেলা শেয়ার:
ঢাকায় পঞ্চমবারের মতো বিজ্ঞান চলচ্চিত্র উৎসব

জাতিরসঙ্ঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো, আসপায়ার টু ইনোভেটিভসহ ১৫ জন অংশীদারের সহযোগিতায় পঞ্চমবারের মতো বিজ্ঞান চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশ। মোট ২৯টি চলচ্চিত্র দিয়ে সাজানো হয়েছে উৎসবের এবারের আন্তর্জাতিক আয়োজন, যা চলবে আগামী ২০ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত। এর মধ্যে বাংলা ভাষায় ডাব করা হয়েছে পাঁচটি সিনেমা। 

১৪ অক্টোবর শনিবার বিকেলে ঢাকার ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের ধানমন্ডি ক্যাম্পাসে উৎসবের উদ্বোধন করেন গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক ফ্রাঙ্ক ভের্নার। এতে চলচ্চিত্র প্রদর্শনী, বিজ্ঞান মেলা, মঞ্চনাটকের প্রদর্শনী ও গানের আয়োজনও ছিল।

এর আগে ১ অক্টোবর, ২০২৩ অনলাইনে উৎসবটি শুরু হয়েছে। গ্যেটে ইনস্টিটিউটের ওয়েবসাইটে নিবন্ধন করে দর্শকেরা পছন্দের সিনেমা উপভোগ করতে পারবেন।

এবারের বিজ্ঞান চলচ্চিত্র উৎসবে অংশীদার হিসেবে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ [ইউল্যাব], আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিনে সোসাইটি, ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল, ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুলসহ দেশের ১৫টি প্রতিষ্ঠান রয়েছে।