পূজায় বৈচিত্র্যময় পোশাক নিয়ে এসেছে সাতকাহন

22 Oct 2023, 04:12 PM অভোগ শেয়ার:
পূজায় বৈচিত্র্যময় পোশাক নিয়ে এসেছে সাতকাহন

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আশ্বিন ও কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে দুর্গাপূজা পালন করা হয়। দুর্গাপূজায় সাতকাহন-এর এবারের আয়োজনে রয়েছে বৈচিত্র্য। পোশাকে এসেছে দুর্গাদেবী দিয়ে সাজানো বিভিন্ন নকশার শাড়ি, পাঞ্জাবি, সিঙ্গেল কামিজ ও অন্যান্য পোশাকের বিপুল সম্ভার। সাতকাহন-এর পোশাকে মূলত রঙের প্রাধান্য থাকেই, এবারও তার ব্যতিক্রম ঘটেনি, প্রায় সব ধরনের উজ্জ্বল রং যেমন লাল, সাদা, কমলা, নীল ইত্যাদি রঙের বর্ণিল ব্যবহার রয়েছে।

ব্লক, স্ক্রিন- প্রিন্ট, হ্যান্ডপেইন্টিং, টাই-ডাই, হ্যান্ড অ্যামব্রয়ডারি, কারচুপি ইত্যাদি ব্যবহার করে ভিন্ন ভিন্ন নান্দনিক রূপ দেওয়া হয়েছে। পোশাকের মূল উপকরণ কাপড় তৈরি হয়েছে টাঙ্গাইল, মানিকগঞ্জ, নরসিংদী, মিরপুর, উওরা, কুমিল্লাসহ বিভিন্ন স্থানে। নিজস্ব তাঁতে বোনা কাপড়ের বুননেও আনা হয়েছে নতুনত্ব। তাঁতের বুননে তৈরি এক্সক্লুসিভ শাড়ির পাশাপাশি হাফসিল্ক, ধুপিয়ানের শাড়িতে বিভিন্ন কাজ করা হয়েছে। 

দীর্ঘ ৯ বছরের ধারাবাহিকতা বজায় রেখে সৃষ্টিশীল ভাবনায় বাংলার ঐতিহ্যকে প্রতিনিয়ত তুলে ধরা হচ্ছে পোশাকের নকশায়। সুনিপুণ শৈলীর প্রতিফলন এবারও রয়েছে সাতকাহের দুর্গাপূজা সংগ্রহে।

এবারের পূজা সংগ্রহের পোশাকে নকশার উৎস হয়েছে বাংলার চিরচেনা ‘প্রকৃতি’। দুর্গাপূজার বিশেষ পোশাক প্রদর্শনী চলছে সাতকাহনের উওরা ও বসুন্ধরা শো-রুমে।