'জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২' : শ্রেষ্ঠ চলচ্চিত্র কুড়া পক্ষীর শূন্যে উড়া ও পরাণ

01 Nov 2023, 01:54 PM মুভিমেলা শেয়ার:
'জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২' : শ্রেষ্ঠ চলচ্চিত্র কুড়া পক্ষীর শূন্যে উড়া ও পরাণ


'জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২’ বিজয়ীদের নাম ঘোষণা করেছে সরকার। এবার ‘হাওয়া’ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করার জন্য সুচিন্দ্য চৌধুরী [চঞ্চল চৌধুরী]-কে শ্রেষ্ঠ অভিনেতা এবং শ্রেষ্ঠ অভিনেত্রী নির্বাচিত হয়েছেন যৌথভাবে ‘বিউটি সার্কাস’র জন্য জয়া আহসান ও ‘শিমু’ ছবির জন্য রিকিতা নন্দিনী শিমু।

যুগ্মভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে মুহাম্মদ আব্দুল কাইউম প্রযোজিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও মো. তামজিদ উল আলম প্রযোজিত ‘পরাণ’।

'শিমু’ চলচ্চিত্র নির্মাণের জন্য এবার শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হয়েছেন সৈয়দা রুবাইয়াত হোসেন।

৩১ অক্টোবর ২০২৩, মঙ্গলবার তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে এবার ২৭টি ক্যাটাগরিতে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলী জাতীয় চলচ্চিত্রের জন্য মনোনীত হয়েছেন।

এবার আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেতা খসরু [বীর মুক্তিযোদ্ধা কামরুল আলম খান খসরু] ও অভিনেত্রী রোজিনা [রওশন আরা রোজিনা]।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে সেরা হয়েছে এস এম কামরুল আহসান প্রযোজিত চলচ্চিত্র ‘ঘরে ফেরা’। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র ড. এ জে এম শফিউল আলম ভূইয়া প্রযোজিত ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’।

শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা নির্বাচিত হয়েছেন মোহাম্মদ নাসির উদ্দিন খান ছবি 'পরাণ', শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী আফসানা করিম [আফসানা মিমি] ছবি 'পাপ-পূণ্য', খলচরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা সুভাশিষ ভৌমিক ছবি 'দেশান্তর', কৌতুক চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা মো. সাইফুল ইমাম ওরফে দীপু ইমাম, অপারেশন সুন্দরবন ছবির জন্য মনোনীত হয়েছেন।

এছাড়া শ্রেষ্ঠ শিশুশিল্পী যৌথভাবে বৃষ্টি আক্তার [রোহিঙ্গা] ও মুনতাহা এমিলিয়া [বীরত্ব], শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার মোছা. ফারজিনা আক্তার [কুড়া পক্ষীর শূন্যে উড়া], শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক মাহমুদুল ইসলাম খান [রিপন খান] ছবি 'পায়ের ছাপ'।

যৌথভাবে শ্রেষ্ঠ গায়ক শুভাশীষ মজুমদার বাপ্পা [বাপ্পা মজুমদার] 'অপারেশন সুন্দরবন', গান- এ মন ভিজে যায়...ও চন্দন সিনহা ছবি 'হৃদিতা', গান- ঠিকানা বিহীন তোমাকে। শ্রেষ্ঠ গায়িকা আতিয়া আক্তার আনিসা ছবি 'পায়ের ছাপ', গান- এ শহরের পথে পথে...।

শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পাচ্ছেন রবিউল ইসলাম জীবন ছবি 'পরাণ', গান-ধীরে ধীরে তোর স্বপ্নে...।

শ্রেষ্ঠ সুরকার শওকত আলী ইমন ছবি 'পায়ের ছাপ', গান- এ শহরের পথে পথে..., শ্রেষ্ঠ কাহিনিকার ফরিদুর রেজা সাগর [দামাল], শ্রেষ্ঠ চিত্রনাট্যকার মুহাম্মদ আব্দুল কাইউম [কুড়া পক্ষীর শূন্যে উড়া], শ্রেষ্ঠ সংলাপ এস এ হক অলিক [গলুই], শ্রেষ্ঠ সম্পাদক সুজন মাহমুদ [শিমু], শ্রেষ্ঠ শিল্প নির্দেশক হিমাদ্রি বড়ুয়া [রোহিঙ্গা], শ্রেষ্ঠ চিত্রগ্রাহক আসাদুজ্জামান [মজনু] ছবি 'রোহিঙ্গা', শ্রেষ্ঠ শব্দগ্রাহক রিপন নাথ [হাওয়া], শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জায় তানসিনা শাওন [শিমু], শ্রেষ্ঠ মেক-আপম্যান মো. খোকন মোল্লা [অপারেশন সুন্দরবন]।