শুভ জন্মদিন আফসানা মিমি

20 Dec 2023, 02:43 PM জন্মদিন শেয়ার:
শুভ জন্মদিন আফসানা মিমি

শোবিজ অঙ্গনের প্রিয়মুখ আফসানা মিমির জন্ম ১৯৬৮ খ্রিষ্টাব্দের ২০ ডিসেম্বর। তিনি একাধারে  মডেল, অভিনয়শিল্পী, উপস্থাপক ও নাট্য পরিচালক। তার বাবার নাম সৈয়দ ফজলুল করিম। তিনি পানি উন্নয়ন বোর্ডে চাকরি করতেন। মা শিরীন আফরোজ সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন। মিমি পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।  

কয়েক দশক ধরেই আফসানা মিমি মুগ্ধ করে রেখেছেন অসংখ্য টিভি দর্শকদের। হুমায়ূন আহমেদের 'কোথাও কেউ নেই' নাটকের বকুল চরিত্রে অসাধারণ অভিনয় করে আলোচনায় আসেন তিনি। সেই নাটকে তার মুখে 'কেন কেউ বুঝতে চায় না আমি বড়ো হয়েছি' সংলাপটি সেই সময়ে সব কিশোরীর হৃদয়ই ছুঁয়ে গিয়েছিল।

গত শতকের নয়ের দশকে  মিমির অভিনয়ের অভিষেক হয় বেইলি রোডের মহিলা সমিতি মঞ্চে। অভিনেতা ও নির্দেশক সৈয়দ মাহিদুল ইসলামের ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর হয়ে অংশ নেন 'রাজদর্শন' নাটকে। মনোজ মিত্রের লেখা সেই নাটকে তিনি 'রানি' চরিত্রে অভিনয় করেন। তখন তার বয়স ছিল ১৮ বছর। এর পর থেকে  একজন অভিনয়শিল্পী হিসেবে নিজেকে মঞ্চে  প্রতিষ্ঠিত করেন।

মঞ্চ নাটকের সূত্র ধরেই মিমির টিভি নাটকের সঙ্গে যুক্ত হওয়া। ‘নক্ষত্রের রাত’, ‘বন্ধন’, ‘ডল’স হাউজ’, ‘কাছের মানুষ’ ইত্যাদি নাটকে মিমির অসাধারণ অভিনয় আজও বহু মানুষ মনে রেখেছে। 

নাটকের পাশাপাশি তিনি বেশ কয়েকটি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। সেগুলো হলো ‘নদীর নাম মধুমতি' 

[১৯৯৪], ‘চিত্রা নদীর পাড়ে' [১৯৯৯], ‘প্রিয়তমেষু' [২০০৯]।

সর্বশেষ এই অভিনেত্রী বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

আফসানা মিমির পরিচালনায় 'পৌষ ফাগুনের পালা' ধারাবাহিক নাটকটি দারুণ জনপ্রিয়তা পায়। তিনি 'মনের কথা' নামের একটি অনুষ্ঠান উপস্থাপনা করেও বেশ জনপ্রিয়তা পেয়েছেন।

আফসানা মিমির জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।