চলে গেলেন প্রবাদপ্রতিম ফুটবলার বেকেনবাওয়ার

09 Jan 2024, 12:28 PM ক্রীড়াভুবন শেয়ার:
চলে গেলেন প্রবাদপ্রতিম ফুটবলার বেকেনবাওয়ার

খেলোয়াড় ও কোচ হিসেবে ফুটবল বিশ্বকাপ জয়ী জার্মানির প্রবাদপ্রতিম ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের পারিবারিক সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। 

ইনস্টাগ্রামে বেকেনবাওয়ারের পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমার স্বামী বেকেনবাওয়ার মারা গেছেন। ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে। এ-সময় পরিবারের সদস্যরা পাশে ছিলেন। কোনো বিরক্তি ছাড়া নীরবে তার মৃত্যু শোক কাটাতে পারব, এই আশা করছি। 

বেকেনবাওয়ার ১৯৭৮ খ্রিষ্টাব্দে ওয়েস্ট জার্মানির হয়ে ফুটবল বিশ্বকাপ জেতেন। দলটির অধিনায়কও ছিলেন তিনি। একই দেশের হয়ে ১৯৯০ খ্রিষ্টাব্দে কোচ হিসেবে বিশ্বকাপ জেতেন তিনি। খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ী তিনজনের একজন এই বায়ার্ন মিউনিখের প্রবাদপ্রতিম ফুটবলার।  

ফ্রেঞ্জ বেকেনবাওয়ার ডিফেন্সিভ মিডফিল্ডার ছিলেন। তিনি ওয়েস্ট জার্মানির হয়ে ১০৩ ম্যাচ খেলে ১৪ গোল করেছেন। এছাড়া বায়ার্ন মিউনিখের হয়ে ৫৮৪ ম্যাচ খেলে ৭৫ গোল করেছেন। খেলোয়াড় হিসেবে বায়ার্ন মিউনিখের জার্সিতে তিনটি ইউরোপিয়ান কাপ ও চারটি জার্মান বুন্দেসলিগা জিতেছেন। কোচ হিসেবে বায়ার্নকে উয়েফা কাপও জিতিয়েছেন।