থার্ড আই এশিয়ান ফিল্ম ফেস্টিভালে স্থান পেয়েছে বাংলাদেশের তিন ছবি

11 Jan 2024, 04:02 PM মুভিমেলা শেয়ার:
থার্ড আই এশিয়ান ফিল্ম ফেস্টিভালে স্থান পেয়েছে বাংলাদেশের তিন ছবি

১২ থেকে ১৮ জানুয়ারি ২০২৪ ভারতের মুম্বাইয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে থার্ড আই এশিয়ান ফিল্ম ফেস্টিভাল ২০২৪। এবারের ২০তম আসরে বাংলাদেশের তিনটি চলচ্চিত্র স্থান পেয়েছে। ছবিগুলো হলো নির্মাতা খন্দকার সুমনের সাঁতাও’, নূর ইমরান মিঠুর পাতাল ঘর’ এবং সৈয়দা নিগার বানুর নোনা পানি

খন্দকার সুমনের সাঁতাও’ ছবির গল্প এগিয়েছে পুতুল এবং তার প্রিয় গাভিকে কেন্দ্র করে। একই সময়ে পুতুল ও গাভিটি গর্ভধারণ করে। কিন্তু দুর্ভাগ্যবশত পুতুল তার শিশুসন্তান হারায় আবার প্রসবের পরে গাভিটিও মারা যায়। এত কষ্টের মাঝে পুতুল মাতৃত্বের নতুন অনুভূতি খুঁজে পায় তার অনাথ বাছুর লালুর মাঝে। কৃষকের সংগ্রামী জীবননারীর মাতৃত্বের সর্বজনীন রূপ এবং মানুষের সুখ-দুঃখহাসি-কান্নার গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র সাঁতাও

ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক। সম্প্রতি চলচ্চিত্রটি অ্যামাজন প্রাইম ভিডিও’ ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে। বাংলাদেশ থেকে এটি দেখা যাবে বায়োস্কোপে।

মা  মেয়ের মনস্তাত্ত্বিক টানাপড়েনের গল্প নিয়ে নির্মিত পাতালঘর’-ছবিতে অভিনয় করেছেন আফসানা মিমিনুসরাত ফারিয়ামামুনুর রশীদসালাহউদ্দিন লাভলুগিয়াস উদ্দিন সেলিমফজলুর রহমান বাবুনাজিয়া হক অর্ষাদীপান্বিতা মার্টিনরওনক হাসাননাসির উদ্দিন খানমৌটুসি বিশ্বাসএরফান মৃধা শিবলু প্রমুখ।

খুলনার দক্ষিণাঞ্চলের একটি গ্রামের কয়েকটি চরিত্র নিয়ে গড়ে উঠেছে নোনা পানি’ সিনেমাটি। কাহিনি বিন্যস্ত হয়েছে বর্তমান সময়ের প্রেক্ষাপটে তাদের দৈনন্দিন জীবন নিয়ে। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন নাসির উদ্দিন খানজয়িতাবিলকিস বানুরুবেলসহ আরো একঝাঁক অভিনয়শিল্পী।