আলোচিত ঘটনা : ২০২৩

23 Jan 2024, 02:50 PM মুভিমেলা শেয়ার:
আলোচিত ঘটনা : ২০২৩

২০২৪ খ্রিষ্টাব্দকে স্বাগত জানিয়ে বিদায় নিয়েছে ২০২৩ খ্রিষ্টাব্দ। নানা ঘটনা, রটনা সমালোচনা ও আলোচনারা মধ্য দিয়ে আরো একটি বছর পার করলো আমাদের সাংস্কৃতিক অঙ্গন। আর কোনো কোনো ঘটনায় আলোচনার ঝড়ও উঠেছে। গেল বছরের শোবিজ অঙ্গনের নানা ঘটনা নিয়ে এই প্রতিবেদনটি লিখেছেন শেখ সেলিম...


শাকিব খান

চলতি বছরের ১৫ মার্চ হঠাৎ করেই চর্চার কেন্দ্রবিন্দুতে আসেন ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন ‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার প্রযোজক রহমত উল্লাহ। শাকিব খানের বিরুদ্ধে সিনেমাটির একজন নারী সহ-প্রযোজককে ধর্ষণের অভিযোগ আনেন তিনি। এ অভিযোগপত্র জমা দেন চলচ্চিত্রের সংগঠনগুলোতে। সে সময় চারিদিকে যখন এই ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক তুঙ্গে, তখনই প্রযোজকের সঙ্গে এক টেবিলে মুখোমুখি বসেন শাকিব খান। একঘণ্টা ধরে চলে তাদের আলোচনা। তবে তাতেও বিষয়টি সুরাহা হয়নি। পরবর্তীসময়ে বিষয়টি আদালতে গড়ায়। এখনো এর মামলা চলমান।

তানজিন তিশা

অভিনেত্রী ও মডেল তানজিন তিশাও সারাবছর প্রেম গুঞ্জন নিয়ে আলোচনায় ছিলেন। গেল বছরে অভিনেতা মুশফিক ফারহানের সঙ্গে তার প্রেমের গুঞ্জন শোনা যায়। এ নিয়ে চলে নানা আলোচনা-সমালোচনা। কিন্তু সব আলোচনাকে উড়িয়ে দিয়ে টপকে যান তিনি অন্য বিষয়ে। সাংবাদিককে ‘উড়িয়ে দেবেন’ তিশার এমন মন্তব্য পাওয়ার পর ঢাকার বিনোদন সাংবাদিকরা একত্রিত হয়ে মানববন্ধন করেন। সবশেষে তানজিন তিশা দুঃখ প্রকাশ করে বিবৃতি দেওয়ার পর ঘটনার সমাপ্তি ঘটে।

রাজ-পরীমণির বিচ্ছেদ

সংসারজীবনে নানারকম মনোমালিন্যের পর বিচ্ছেদ হয় আলোচিত তারকা-দম্পতি পরীমণি ও শরীফুল রাজের। ভালোবেসে বিয়ে করেছিলেন তারা। একটি সিনেমায় কাজ করতে গিয়ে তাদের চেনাজানা, প্রেম ও বিয়ে। এরপর তাদের ঘর আলো করে আসে পুত্রসন্তান শাহীম মুহাম্মদ রাজ্য। সন্তানকে ঘিরে তাদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। সময়ের ব্যবধানে ব্যক্তিগত দ্বন্দ্বে একাধিকবার তারা খবরের শিরোনাম হয়েছেন। শেষটা হলো বিচ্ছেদ দিয়ে। পরীমণি নিজেই ডিভোর্স লেটার পাঠান রাজকে, যা ছিল এ বছরের শোবিজে আলোচিত ঘটনার অন্যতম একটি।

পপি

একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সাদিকা পারভিন পপি দীর্ঘ প্রায় তিন বছর পর্দার আড়ালে জীবনযাপন করছিলেন। অনেকদিন ধরে শোনা যাচ্ছিল তিনি গোপনে সংসার করছেন। তবে চলতি মাসে খবর পাওয়া যায়, পপি এক সন্তানের জননী হয়েছেন। তার সন্তানের নাম আয়াত। স্বামীর নাম আদনান উদ্দিন কামাল। তবে, এ বিষয় নিয়ে পপির কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অপু বিশ্বাস ও বুবলী

অভিনেত্রী অপু বিশ্বাস ক্যারিয়ারে তিনি সবচেয়ে বেশি সিনেমা করেন শাকিব খানের বিপরীতে। একসঙ্গে কাজ করতে গিয়ে তাদের মধ্যে প্রেম হয়। এরপর গোপনে বিয়েও করেন তারা। তারপর তাদের সন্তানও জন্ম নেয়। কিন্তু অপু বিশ্বাস সবকিছু প্রকাশ করে দেওয়ার পর দু’জনের পথ যেন দু’দিকে চলে যায়। একইভাবে ২০১৬ খ্রিষ্টাব্দে ‘বসগিরি’ সিনেমা দিয়ে শাকিব খানের নায়িকা হন সংবাদ পাঠিকা শবনম ইয়াসমিন বুবলী। এরপর শাকিব-বুবলী জুটি গড়ে ওঠে এবং দু’জনে একডজনের মতো সিনেমায় অভিনয় করেন। একসময় গোপনে তারাও বিয়ে করেন এবং বুবলীও সন্তানের মা হন। বর্তমানে অপু বিশ্বাস বা বুবলী কারো সঙ্গেই নেই শাকিব খান। তবে, এই দুই নায়িকার মুখোমুখি দেখা না হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ঝগড়া যেন লেগেই থাকে। বছরের বিভিন্ন সময় তারা একে অপরকে নিয়ে স্ট্যাটাস দিয়েছেন, সমালোচনা করেছেন। এসব নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও সমালোচনার ঝড় কম ওঠেনি।

তানিয়া-টুটুলের বিচ্ছেদ

কন্ঠশিল্পী এসআই টুটুল ও অভিনেত্রী তানিয়া আহমেদের ভালোবাসার দীর্ঘ সংসারজীবন বেশ ভালোভাবেই চলছিল। তাদের সংসারে সন্তানও রয়েছে। তবে, গত কয়েক বছর ধরেই দু’জনে আলাদা থাকছিলেন। এই দম্পতি কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তানিয়া যদিও মাঝে মাঝে দেশে এসে কিছু সময় কাটাতেন, অভিনয়ও করতেন। টুটুল তার মতো গান নিয়ে ছিলেন। একটি সূত্র জানায়, তাদের বিচ্ছেদ হয়েছে আরো এক বছর আগেই। তবে খবরটি রটে এ বছরের অক্টোবর। জানা যায়, তাদের ২৩ বছরের সংসারে ভাঙনের কথা।

আরশ-চমক

শুটিং সেটের একটি ঘটনা নিয়ে আগস্ট মাসে আলোচনায় আসেন অভিনেত্রী রুকাইয়া জাহান চমক ও অভিনেতা আরশ খান। শুরুতে অভিযোগ আনা হয়, চমক শুটিং সেটে নির্মাতা আদিব হাসান ও ইউনিটের লোকজনদের সঙ্গে খারাপ ব্যবহার করেছেন এবং শুটিং ফাসিয়ে ইউনিট থেকে চলে যান। এরপর চমক পাল্টা অভিযোগ তোলেন সহ-অভিনেতা আরশ খানের বিরুদ্ধে। অভিনেতা-অভিনেত্রীর পাল্টাপাল্টি অভিযোগের বিষয়টি টিভি-নাটক সংগঠনগুলো গুরুত্বের সাথে নিয়ে এ বিষয়ে সমাধানে আসে। তবে, টেলিপ্যাব ও অভিনয়শিল্পী সংঘের সমাধান না মেনে চমককে তিন মাসের জন্য নিষিদ্ধ ঘোষণা করে নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড।

সুনেরাহ-রাজ-তিশা

গত বছরে হঠাৎ করে শরিফুল রাজ, তানজিন তিশা ও সুনেরাহ বিনতে কামালের একটি ভিডিও ভাইরাল হয়। এরপর থেকে শুরু হয় নানারকম আলোচনা-সমালোচনা। এ নিয়ে তিন তারকার মধ্যে দেখা দেয় দূরত্বও। তিনজন তিনরকম মন্তব্য করেন। তিন বন্ধুর মধ্যকার ব্যক্তিগত ভিডিও কীভাবে প্রকাশ্যে এলো, তা নিয়ে রাজের ওপর ক্ষিপ্ত হন তানজিন তিশা। মদ্যপান অবস্থায় সুনেরাহ ও তিশার ভিডিও প্রকাশ্যে এলে এ নিয়ে ব্যাপক সমালোচনা হয়।


অপু বিশ্বাস ও তাপস-মুন্নীর দ্বন্দ্ব

গান বাংলা চ্যানেলের কর্ণধার কৌশিক হোসেন তাপস ও তার স্ত্রী ফারজানা মুন্নীর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন অভিনেত্রী অপু বিশ্বাস। এরই পরিপ্রেক্ষিতে ডিবি কার্যালয়ে তলব করা হয় অপুকে। সেখান থেকে বের হয়ে ক্ষমাও চান তাপস ও মুন্নীর কাছে। তবে, এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সমালোচনা হয় তাদের নিয়ে। বিভিন্ন সময় তারা একে অপরকে নিয়ে স্ট্যাটাস দিয়েছেন, সমালোচনা করেছেন। একপর্যায়ে সমাধান হয়ে যায় গান বাংলা চ্যানেলের কর্ণধার কৌশিক হোসেন তাপস ও তার স্ত্রী ফারজানা মুন্নীর সঙ্গে অপু বিশ্বাসের দ্বন্দ্বের।

সংসদ নির্বাচনে ফেরদৌস

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করছেন অভিনেতা ফেরদৌস আহমেদ। গেল বছর সবচেয়ে বেশি তারকারা নির্বাচন করতে আগ্রহী হয়ে ওঠেন। যা এর পূর্বে আর দেখা যায়নি। এক ডজন তারকা দলীয় মনোনয়ন চেয়েছিলেন। তাদের এই মনোনয়ন চাওয়া নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক সমালোচনাও হয়েছে। শেষ হাসি হাসেন অভিনেতা ফেরদৌস। ফেরদৌস সিনেমায় ২৫ বছর অভিনয় করছেন। যার রয়েছে ‘হঠাৎ বৃষ্টি’র মতো সাড়াজাগানো সিনেমা, যা দুই বাংলাতেই জনপ্রিয়।

মাহিয়া মাহি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-২ থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন অভিনেত্রী মাহিয়া মাহি। দলীয় মনোনয়ন না পাওয়ায় তিনি রাজশাহী-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনিও কম সমালোচনার স্বীকার হননি।

সেলিব্রেটি ক্রিকেট লিগে মারামারি

চলতি বছর সেলিব্রেটি ক্রিকেট লিগে প্রথমবারের মতো মারামারির ঘটনা ঘটে। যেখানে সেলিব্রেটিদের ক্রিকেট খেলাকে সবাই উপভোগ করেন, সেখানে মারামারির ঘটনা সবাইকে অবাক করেছে। এ নিয়ে দু’পক্ষের মধ্যে বেশ কাদা ছোঁড়াছুঁড়িও হয়েছে। তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। কিন্তু মারামারির কারণে সেলিব্রেটি ক্রিকেট লিগের ভাবমূর্তি নষ্ট হয়েছে।

সেলিব্রেটি ক্রিকেট লীগে সংঘর্ষের ঘটনায় ছয় জন আহতের তথ্য পাওয়া গেছে।

সেলিব্রেটি ক্রিকেট লিগের মারামারির ঘটনা সবাইকে অবাক করেছে।

কণ্ঠশিল্পী লিজার বিয়ে

কণ্ঠশিল্পী লিজার বিয়ের গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরে। বিশেষ করে আমেরিকা প্রবাসী একজনকে তিনি বিয়ে করতে যাচ্ছেনÑ এমন কথা অনেকেই বলতেন। কিছুদিন আগে নিজেই বিয়ের কথা জানিয়েছেন লিজা। তার স্বামী আমেরিকা প্রবাসী সবুজ খন্দকার। যুক্তরাষ্ট্রে স্টেজ শো করতে গিয়ে ব্যবসায়ী সবুজ খন্দকারের সঙ্গে পরিচয় হয় লিজার। তাদের দু’জনকে যুক্তরাষ্ট্রে একসঙ্গে ঘুরতেও দেখা গেছে। বছরখানেক ধরে বাংলাদেশেও সবুজকে নিয়ে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে হাজির হন লিজা। বিনোদন অঙ্গনে লিজার ঘনিষ্ঠজনরা লিজা ও সবুজের বিয়ের বিষয়টি অবগত। তবে লিজা যেহেতু আনুষ্ঠানিকভাবে এখনও কিছু বলছেন না, তাই তারাও এ নিয়ে মুখ খুলছেন না।

জায়েদ খান

সিনেমার কাজে আলোচনায় না এলেও বিভিন্ন কথা ও ডিগবাজি দিয়ে বেশ আলোচনায় ছিলেন অভিনেতা জায়েদ খান। ‘নারী জায়েদ খানে আটকায়’ এমন মন্তব্য করে বেশ আলোচনায় আসেন তিনি। এ কথার কারণে তাকে আইনি নোটিশও পেতে হয়েছিল। বিষয়টি ধামাচাপা পড়লে নতুন করে ডিগবাজি দিয়ে আলোচনায় আসেন। আমেরিকায় একটি অনুষ্ঠানে পারফর্মেন্স করতে গিয়ে ডিগবাজি দিয়েছিলেন জায়েদ খান। সেই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপর থেকে জায়েদ খান আরো বেশ কিছু অনুষ্ঠানে পারফর্মেন্স করতে গিয়ে ডিগবাজি দিয়েছেন, যার জন্য তিনি ব্যাপকভাবে আলোচিত-সমালোচিত হয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিছুদিন আগে হেলিকপ্টারে করে ঢাকার বাইরে গিয়েও তিনি ডিগবাজি দেন।

শিরিন শিলা

চলতি বছরের মার্চে ঢাকার ধামরাইয়ের একটি গ্রামে শুটিংয়ে গিয়েছিলেন অভিনেত্রী শিরিন শিলা। হঠাৎ সেখানে হাজির হন এক ভক্ত। অভিনেত্রীর সঙ্গে দেখা করতে চাইলে তিনি প্রথমে বিষয়টি স্বাভাবিকভাবেই নেন। কিন্তু ওই ভক্ত শিলাকে চুমু দেন। অপূর্ব রানা পরিচালিত ‘দ্য রাইটার’ সিনেমার শুটিং সেটে এমন কা- ঘটে। ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। এতে প্রকাশ্যে জড়িয়ে ধরে চুমু দেওয়া সেই ভক্তকে অভিনেত্রীর পা ধরে ক্ষমা চাইতে দেখা গেছে।

এ আর রহমান

অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে কবি কাজী নজরুল ইসলামের গান বিকৃতির অভিযোগ উঠেছে। ভারত-পাকিস্তান যুদ্ধের ঘটনা নিয়ে রাজাকৃষ্ণ মেনন ‘পিপ্পা’ নামের একটি সিনেমা নির্মাণ করেছেন। এতে নজরুলের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটি ব্যবহার করা হয়েছে। এই গানটির নতুনভাবে আয়োজন করেছেন এ আর রহমান। আর তা শুনে ক্ষুব্ধ হয় নেটিজেন, কাজী পরিবার এবং সংগীত সংশ্লিষ্টরা। এ আর রহমানের নতুন আঙ্গিকে কম্পোজ করা কাজী নজরুল ইসলামের বিখ্যাত গানটি সবধরনের অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিতে বা ব্লক করতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়।

বিদেশি সিনেমা

দীর্ঘদিন ঢালিউডের প্রেক্ষাগৃহে বিদেশী সিনেমা মুক্তি বন্ধ ছিল। দেশের প্রেক্ষাগৃহে যাতে বিদেশি সিনেমা মুক্তি না পায় তার জন্য ২০১৫ খ্রিষ্টাব্দে কাফনের কাপড় পরে রাজপথে নেমেছিল দেশের তারকা শিল্পীরা। এরপর কেটে গেছে কয়েক বছর। কয়েকবার চেষ্টা করেও দেশের প্রেক্ষাগৃহে বিদেশি সিনেমা আমদানি করতে ব্যর্থ হয়। তবে, একসময় যারা বিদেশি সিনেমার বিপক্ষে ছিলেন তাদের অনেকেই এখন মুক্তির পক্ষে। সব বাধাবিপত্তি কাটিয়ে গেল বছরের ১২ মে দেশের প্রেক্ষাগৃহে ফের মুক্তি পায় বিদেশি সিনেমা, বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত আলোচিত সিনেমা ‘পাঠান’ দিয়েই শুরু। এ সিনেমার মাধ্যমে দীর্ঘ সময়ের পর ফের দেশের প্রেক্ষাগৃহে ভিনদেশি সিনেমা মুক্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এরপর মুক্তি পায় ‘কিসি কা ভাই কিসি কি জান’, ‘জওয়ান’, ‘অ্যানিম্যাল’ ‘মানুষ’ এবং ‘ডানকি’ নামের সিনেমাগুলো।