উদয় বন্দ্যেপাধ্যায়ের কথা ও সুরে ঐশিকা নদীর নতুন গান

05 Feb 2024, 02:27 PM সারেগারে শেয়ার:
উদয় বন্দ্যেপাধ্যায়ের কথা ও সুরে  ঐশিকা নদীর নতুন গান

১ ফেব্রুয়ারি কলকাতা থেকে প্রকাশিত হয় কবিতার গানের শিল্পী হিসেবে খ্যাত বাংলাদেশের বিশিষ্ট কণ্ঠশিল্পী ঐশিকা নদীর একটি নতুন সিকুয়াল গান ‘বন্ধুরে প্রাণ বন্ধু রে’। নদীর কণ্ঠ-মাধুর্য আর গায়কীর শৈলী দর্শক-শ্রোতা নন্দিত হয়েছে গত দেড় দশকে। ঐশিকা নদী গান করেন কম কিন্তু বেছে বেছে গান। জীবনানন্দ দাশ , জসীমউদদীন, শামসুর রাহমান, আসাদ চৌধুরী, রফিক আজাদ, সমুদ্র গুপ্তসহ বাংলা ভাষার প্রখ্যাত কবিদের কবিতায় পিতা প্রখ্যাত সুরকার শাহীন সরদারের সুরারোপিত একটি গানের সিডিতে একক কণ্ঠ দিয়ে প্রায় একযুগ আগে নদী সুধী সমাজের নজরে আসেন।

বেতার এবং টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী হওয়া সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে চারুকলায় স্নাতকোত্তর এই শিল্পী যখন তখন যেকোনো গান করেননি। তার 'র’কন্ঠ এবং গায়কীতে রয়েছে স্বকীয় শৈলী।

কলকাতার রেকর্ড করা ঐশিকার নতুন গানটির কথা ও সুর রচনা করেছেন ভারতের প্রখ্যাত সুরকার, সংগীত পরিচালক, গীতিকার উদয় বন্দ্যোপাধ্যায়। সংগীতায়োজনে ছিলেন কুনাল চক্রবর্তী। শব্দ প্রকৌশলে কাজ করেছেন গৌতম বসু। রেকর্ডিং করা হয়েছে স্টুডিও ভাইব্রেশন-এ। ভিডিও পরিচালনা করেছেন দেবোজ্যোতি মুখোপাধ্যায়। মিউজিক ভিডিওতে অভিনয় করেছেন ঐশিকা নদী , শুভ ইসলাম, উজানী বন্দ্যোপাধ্যায় ও শুভাংশন মুখোপাধ্যায়। শ্যুটিং হয়েছে কলকাতার গঙ্গার ঘাট ও পানিহাটিতে। গানটি প্রকাশ করেছে কোলকাতার সুচিত্রা মিউজিক।

ভারতের খ্যাতিমান ‌কণ্ঠশিল্পী শুভমিতা ব্যানার্জীর গাওয়া বিখ্যাত গান ‘যদি বন্ধু হও’এর সিক্যুয়াল গান হলো নদীর গাওয়া ‌‌‌‌‘বন্ধুরে, প্রাণ বন্ধুরে’।