নতুন রূপে হোয়াটসঅ্যাপ

13 Feb 2024, 01:07 PM প্রযুক্তি শেয়ার:
নতুন রূপে হোয়াটসঅ্যাপ

প্রতিমুহূর্তে আপডেট হচ্ছে বিভিন্ন অ্যাপস। এরই ধারাবাহিকতায় এবার হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে নতুনরূপে তাদের চ্যাটের সেটআপ। যেখানে আগের নীল রঙের বদলে এখন চ্যাট হবে সবুজ রঙের। তাছাড়া এডিট অপশনের বদলে থাকছে তিনটি ড্যাশ আইকন। এছাড়া অফিস, পরিবার ইত্যাদি আলাদা করার জন্য হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে ফিল্টার অপশন।

মেসেজিং অ্যাপগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হোয়াটসঅ্যাপ। সহজ ব্যবহার পদ্ধতি ও উন্নত সুরক্ষা ব্যবস্থার জন্য সকলের কাছে অত্যন্ত জনপ্রিয় এই হোয়াটসঅ্যাপ। আর এই জনপ্রিয়তা বজায় রাখার জন্য এবং ব্যবহারকারীদের আরো অত্যাধুনিক অভিজ্ঞতা দেওয়ার জন্য প্রতিনিয়ত নতুন ফিচার এনে চলেছে হোয়াটসঅ্যাপ। এর আগে হোয়াটসঅ্যাপ অন্তর্ভুক্ত করে কমিউনিটি ও স্ট্যাটাস নামে একটি নতুন বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের মন জয় করে নেয়। সাম্প্রতিক আইওএস (ওঙঝ) ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপ একটি নতুন ভার্সন এনেছে যেখানে অ্যাপটিকে আরো সুন্দর রূপ প্রদান করা হয়েছে।

একটি রিপোর্টে বলা হয়েছে যে, আইফোন ব্যবহারকারীরা অনেকদিন থেকেই তাদের চ্যাট ডিজাইন পরিবর্তন করার আর্জি জানাচ্ছিল। তাই হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে একদম নতুন রূপে তাদের চ্যাটের সেটআপ। যেখানে আগের নিল রঙের বদলে এখন চ্যাট হবে সবুজ রঙের। তাছাড়া এডিট অপশনের বদলে থাকছে তিনটি ড্যাশ আইকন। এছাড়া অফিস, পরিবার ইত্যাদি আলাদা করার জন্য হোয়াটসঅ্যাপ আনছে ফিল্টার অপশন। হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে, তারা ইন্টারফেসে এখনো কিছু পরিবর্তন করেননি শুধু বাটনের ধরন পরিবর্তন করেছেন, তবে খুব শিগ্গিরই তারা আরো কিছু নতুন বৈশিষ্ট্য নিয়ে আসবে হোয়াটসঅ্যাপে।

হোয়াটসঅ্যাপের এই আপডেট এখনই সবাই উপভোগ করতে পারবে না। সংবাদ মাধ্যমে হোয়াটসঅ্যাপের কর্মকর্তারা জানিয়েছেন যে, কিছু সপ্তাহের মধ্যেই সকল আইফোন ব্যবহারকারী এবং বিটা ভার্সন ব্যবহারকরীরা এই নতুন বৈশিষ্ট্যগুলো উপভোগ করতে পারবে। পরবর্তীসময় সকল ব্যবহারকারীর এই ফিচারস উপভোগ করতে পারবেন।

এছাড়াও হোয়াটসঅ্যাপ তাদের অ্যাপকে আরো উন্নত করার জন্য আরো একটি নতুন বৈশিষ্ট্যের কথা ঘোষণা করেছে, এটি হলো হোয়াটসঅ্যাপ চ্যানেল। এটি জুন মাসে কম্বোডিয়া ও সিঙ্গাপুরে সবার প্রথম শুরু করা হয়। যদিও বর্তমানে বিশ্বব্যাপী সমস্ত ব্যবহারকারীর জন্য উপলব্ধ করে দেওয়া হয়েছে এই ফিচারটি। হোয়াটসঅ্যাপের মতে এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা গুরুত্বপূর্ণ আপডেট খুব সহজেই জানতে পারবে। এই ফিচারটি অনেকটা ইনস্টাগ্রামের মতো, এখানে চ্যাটের জায়গা থাকবে ফলোয়ার্স বটন। ফলে ব্যবহারকারীরা তাদের পছন্দসই ব্যক্তি, স্পোর্টস, সিনেমা ইত্যাদি বিষয় সম্পর্কে আপডেট থাকতে পারবে।

আনন্দভুবন ডেস্ক