সারা যাকেরের জন্মদিন আজ

21 Oct 2021, 03:44 PM জন্মদিন শেয়ার:
সারা যাকেরের জন্মদিন আজ

মঞ্চ ও টেলিভিশন অভিনেত্রী, উদ্যোক্তা এবং সমাজকর্মী সারা যাকের ২১ অক্টেবর জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্ৰী অর্জন করেন। এছাড়া ১৯৮১ সালে তিনি ব্রিটিশ থিয়েটার ইনিস্টিটিউটে প্রশিক্ষণ গ্রহণ করেন।
সারা যাকের গত শতকের সাতের দশকে নাট্যচর্চায় যুক্ত হন দেশের অন্যতম নাট্যদল নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে। মঞ্চে তিনি একাধারে অভিনেত্রী, নির্দেশক এবং ডিজাইনার।
নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত ‘দেওয়ান গাজীর কিসসা’, ঈর্ষা, ‘নাম
গোত্রহীন-মান্টোর মেয়েরা’, ‘ওপেন কাপল’ নাটকগুলোতে নিয়মিত অভিনয় করেন। সারা যাকেরের প্রাতিষ্ঠানিক কর্মজীবন শুরু হয় ১৯৯৫ সালে বাজার গবেষণা ক্ষেত্রে কাজ করার মাধ্য দিয়ে। তিনি বাংলাদেশের বাজার গবেষণাকারী প্রতিষ্ঠান এমআরসি মুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন। ২০০৪ সালে তিনি নয়নতারা কমিউনিকেশন নামে প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হবার পর সেখানে প্রকল্প প্রধানের দায়িত্ব পালন করেন। নয়নতারা সিসিম ওয়ার্কশপ নিউইয়র্ক কর্তৃক নির্মিত সিসিমপুর, ইংরেজি সিসিম স্ট্রিট-এর বাংলায় অনূদিত অনুষ্ঠানে সহ প্রযোজক ছিলেন। এছাড়াও, তিনি এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশন লিমিটেডের নির্বাহী পরিচালক, এশিয়াটিক ইভেন্ট মার্কেটিং লিমিটেডের পরিচালক এবং ধ্বনিচিত্র লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। সারা যাকের বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বোর্ডের একজন প্রতিষ্ঠাতা সদস্য।
সারা যাকের নাট্যচর্চায় অগ্রণী ভূমিকা রাখার জন্য ২০১৭ সালে একুশে পদক অর্জন করেন।
সারা যাকেরের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।