চার হাজার বছরের পুরনো সোনায় মোড়ানো মমির সন্ধান

29 Jan 2023, 02:42 PM খবর শেয়ার:
চার হাজার বছরের পুরনো সোনায় মোড়ানো মমির সন্ধান

মিসরের প্রত্নতাত্তিকেরা কফিনের ভেতর থেকে চার হাজার বছরের পুরনো সোনায় মোড়ানো একটি মানুষের মমির সন্ধান পেয়েছেন। ২৬ ফেব্রুয়ারি ২০২৩ মিসরের প্রাচীন এক সমাধি স্থলে কফিনটি খুঁজে পাওয়া গেছে। কফিনটি চার হাজার ৩০০ বছর পর প্রথমবারের মতো খোলা হয়েছে বলে দাবি তাদের।

বিবিসি জানায়, প্রত্নতাত্তিকেরা বলছেন, উদ্ধারকৃত ব্যক্তির মমির নাম হেকাশেপেস। মিসরে আজ পর্যন্ত রাজপরিবারের বাইরে যতগুলো মমির সন্ধান পাওয়া গেছে, তার মধ্যে এ মমিটি সবচেয়ে প্রাচীন ও পরিপূর্ণ বলে ধারণা তাদের।

কায়রোর দক্ষিণাঞ্চলের সাকারা সমাধিস্থলের একটি কবরে মমিবাহী কফিনটি খুঁজে পাওয়া যায়। প্রাচীন এ সমাধিস্থলে একই দিনে আরও তিনটি কবরে মমি পাওয়া গেছে।

এ সমাধিস্থলে সবচেয়ে বড়ো যে মমিটি পাওয়া গেছে, তা খুনুমদজেদেফ নামের এক পুরোহিতের।

আরেকটি মেরি নামে এক ব্যক্তির মমি। তিনি ছিলেন রাজপ্রাসাদের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। তার উপাধি ছিল সিক্রেট কিপার। এ উপাধির কারণে তিনি বিশেষ ধর্মীয় আচারগুলো পরিচালনা করতে পারতেন।

ধারণা করা হচ্ছে, অপর কবরটিতে ফেতেক নামে এক বিচারপতি ও লেখককে সমাহিত করা হয়েছিল। ওই কবরে একটি ভাস্কর্যও পাওয়া গেছে। ওই সমাধিস্থলে পাওয়া সবচেয়ে বড়ো ভাস্কর্য এটি।

মিসরের সাবেক পুরাকীর্তিবিষয়ক মন্ত্রী এবং প্রত্নতাত্ত্বিক জাহি হাওয়াস বলেন, যেসব জিনিস পাওয়া গেছে, তা খ্রিষ্টপূর্ব ২৫ শতাব্দী থেকে শুরু করে খ্রিষ্টপূর্ব ২২ শতাব্দী পর্যন্ত পুরনো।