এবারের একুশে পদক পাচ্ছেন ১৯ জন বিশিষ্ট নাগরিক ও দুই প্রতিষ্ঠান

13 Feb 2023, 12:44 PM খবর শেয়ার:
এবারের একুশে পদক পাচ্ছেন ১৯ জন বিশিষ্ট নাগরিক ও দুই প্রতিষ্ঠান

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯ জন বিশিষ্ট নাগরিক ও দুই প্রতিষ্ঠানকে ২০২৩ খ্রিষ্টাব্দের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১২ ফেব্রুয়ারি, ২০২৩ রোববার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব বাবুল মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবার ভাষা আন্দোলনে খালেদা মনযুর-ই-খুদা, বীর মুক্তিযোদ্ধা এ কে এম শামসুল হক [মরণোত্তর] ও হাজী মো. মজিবর রহমানকে একুশে পদক দেওয়া হবে। 


অভিনয়ে মাসুদ আলী খান ও শিমূল ইউসুফ, সংগীতে মনোরঞ্জন ঘোষাল, গাজী আব্দুল হাকিম, ফজল-এ-খোদা [মরণোত্তর], শিল্পকলায় নওয়াজীশ আলী খান, আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়, চিত্রকলায় কনক চাঁপা চাকমা এবার পুরস্কার পাচ্ছেন। 


মুক্তিযুদ্ধে মমতাজ উদ্দীন [মরণোত্তর], সাংবাদিকতায় মো. শাহ আলমগীর [মরণোত্তর], গবেষণায় ড. মো. আবদুল মজিদ, শিক্ষায় অধ্যাপক ড. মযহারুল ইসলাম [মরণোত্তর] ও বাংলাদেশ জাতীয় জাদুঘরকে একুশে পদক দেওয়া হবে। 

এ ছাড়া সমাজসেবায় বিদ্যানন্দ ফাউন্ডেশন ও মো. সাইদুল হক, রাজনীতিতে অ্যাডভোকেট মঞ্জুরুল ইমাম [মরণোত্তর] ও আকতার উদ্দিন মিয়া [মরণোত্তর] এবং ভাষা ও সাহিত্যে ড. মনিরুজ্জামানকে এবারের একুশে পদকের জন্য চূড়ান্ত মনোনয়ন দিয়েছে সরকার।