অর্ষার ‘জাহান’

14 Feb 2023, 02:52 PM আকাশলীনা শেয়ার:
অর্ষার ‘জাহান’

এসময়ের জনপ্রিয় অভিনেত্রী নাজিয়া হক অর্ষা। প্রথম দিকে মডেলিংয়ের প্রতি বিশেষ আগ্রহ থাকলেও পরবর্তীসময়ে অভিনয়ের প্রতি বেশি মনোযোগী হন। দিনের পর দিন অভিনয় নৈপুণ্য দেখিয়ে বর্তমান সময়ের একজন অন্যতম অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। সম্প্রতি মুক্তি পেয়েছে অর্ষার নতুন ওয়েব ফিকশন ‘জাহান’। অর্ষার অভিনয়জীবনের কাহিনি নিয়ে এবারের আকাশলীনা আয়োজনে থাকছে বিস্তারিত। লিখেছেন শহিদুল ইসলাম এমেল...


মডেল ও অভিনেত্রী নাজিয়া হক অর্ষা সাবলীল অভিনয় দিয়ে হাজারো দর্শকের হৃদয়ে একটি শক্ত অবস্থান তৈরি করে নিয়েছেন। তার অভিনয় দর্শক মুগ্ধ হয়ে দেখেন। অর্ষার অভিনীত নাটক-সিরিয়াল মানে ভিন্ন কিছু। তিনি সহজেই কাহিনির ভেতরে প্রবেশ করতে পারেন। অভিনয় দক্ষতার কারণেই আজকের এই অবস্থানে আসতে সক্ষম হয়েছেন।

অর্ষা ২০০৯ খ্রিষ্টাব্দে লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় তৃতীয় রানারআপ হন। এরপর থেকেই শোবিজ অঙ্গনে তার সরব পদচারণা। প্রথম দিকে মডেলিংয়ের দিকেই বেশি ঝোঁক ছিল। পরবর্তীসময়ে আস্তে আস্তে নাটক, সিরিয়াল, ওয়েব সিরিজ, বিজ্ঞাপন এবং চলচ্চিত্রে কাজ করতে মনোযোগী হন। এ পর্যন্ত ১০০টির বেশি টিভিনাটকে অভিনয় করেছেন। একযুগেরও বেশি সময় ধরে সুনামের সঙ্গে অভিনয় করে নিজেকে প্রতিনিয়ত ছাড়িয়ে যাচ্ছেন এই অভিনেত্রী। অর্ষা দর্শকদের বিশেষ মনোযোগ পেয়েছে ওটিটির যুগে এসে। ওয়েব ফিল্ম ‘নেটওয়ার্কের বাইরে’-তে অভিনয় করে আলোচনায় এসেছিলেন এই অভিনেত্রী। এরপর ‘সাবরিনা’তে সাবলীল অভিনয় করে একজন পরিণত শিল্পী হিসেবে হাজির হয়েছেন দর্শকের সামনে। বর্তমানে ওটিটি প্ল্যাটফর্মে একের পর এক দুর্দান্ত কাজ করে যাচ্ছেন অভিনেত্রী নাজিয়া হক অর্ষা। তিনি ভিন্ন ভিন্ন গল্পে, ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করে নিজেকে প্রমাণ করতে সক্ষম হয়েছেন। পাশাপাশি তিনি নির্মাতা, প্রযোজক এবং দর্শকদের আস্থাও অর্জন করতে পেরেছেন। এই ধারাবাহিকতায় সম্প্রতি ২৬ জানুয়ারি রাত ৮টায় ওটিটি প্ল্যাটফর্ম ‘চরকি’তে মুক্তি পেয়েছে আতিক জামান পরিচালিত অর্ষা অভিনীত ফিকশন ‘জাহান’। এতে নাম-ভূমিকায় অভিনয় করেছেন তিনি। তার বিপরীতে অভিনয় করেছেন মোস্তাফিজুর নূর ইমরান। ‘জাহান’-এর চরিত্র সম্পর্কে বলেন- জাহান চরিত্রটি শান্ত স্বভাবের একটি মেয়ের। স্বামী শিহাবকে নিয়ে তার সংসার। পোস্ট ট্রমাটিক ডিজঅর্ডার থেকে প্রায়ই কল্পনা আর বাস্তবতাকে গুলিয়ে ফেলে জাহান। শিহাব চেষ্টা করে সেই ট্রমা লুকিয়ে তাকে স্বাভাবিক জীবনে ফেরাতে, কিন্তু পারে না। একদিন হুট করেই জাহান ঘটিয়ে ফেলে এক দুর্ঘটনা। সৃষ্টি হয় জটিল এক পরিস্থিতির। এর সুরাহা হয় কীভাবে জানতে হলে দেখতে হবে ‘জাহান’।

‘জাহান’ ফিকশনটিতে অর্ষাকে দেখা যাবে ভিন্ন একটি চরিত্রে। যেটা তার জন্য ছিল ভীষণ চ্যালেঞ্জিং একটা ব্যাপার। এই চ্যালেঞ্জিং চরিত্রে কাজের অভিজ্ঞতা সম্পর্কে বলেন, ‘কাজটি করতে আমার খুব কষ্ট হয়েছে। জাহান চরিত্রটির ভেতরের দিক অন্ধকার আর কিছুটা ইনোসেন্ট। জাহান অনেক কিছুই ইনোসেন্টের জায়গা থেকে করে ফেলে ; তবে কনসাস হলে তা ব্যালেন্স করতে পারে না। দর্শকদের কাছে সেভাবে তেমন কোনো প্রত্যাশা নেই, তবে আমি চাই সবাই যেন কনটেন্টটা দেখে। তারপর প্রতিক্রিয়া জানাবে।’

‘জাহান’-এ আরো অভিনয় করেছেন শিল্পী সরকার অপু, নাঈমা তাসনীম, ইমেল হক, স্বাক্ষর কুÐু দীপ প্রমুখ। সিনেমাটোগ্রাফিতে তানভীর হাসান। ব্যাকগ্রাউন্ড মিউজিক করেছেন জাহিদ নিরব।

অর্ষার সাবরিনা ওয়েব ফিল্মটি মুক্তি পায় গত বছরের এপ্রিল ২০২২-এ। সেখানে অগ্নিদগ্ধ সাবরিনার চরিত্রে অভিনয় করে দর্শকদের কাছ থেকে বেশ সাড়া পেয়েছেন। এছাড়া গত বছরের মাঝামাঝি সময়ে ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ‘চরকি’তে মুক্তি পেয়েছে ‘সাহস’ চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করেছেন সাজ্জাদ খান। মুক্তির পর থেকেই তার অভিনয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিবাচক আলোচনা আরম্ভ হয়।

বর্তমান কাজ নিয়ে তিনি বলেন, “বর্তমানে ব্যস্ত দীপ্ত প্লের জন্য ‘হৃদমাঝারে’ নামে একটি সিরিজের কাজ নিয়ে। এটি পরিচালনা করছেন আবু হায়াত মাহমুদ। এই চরিত্রটি খুবই সাদামাটা ধরনের। আহামরি কিছু নয়। এছাড়া সামনে আরো দুটো কাজ রয়েছে। সবগুলোর কথা এখনই বিস্তারিত বলতে চাচ্ছি না।”

অর্ষা অভিনীত উল্লেখযোগ্য টিভিনাটক : ‘ক্রশ অ্যাকশন’, ‘স্বপ্ন সহচারী’, ‘আমার কথাটি ফুরালো না’, ‘দ্ব›দ্ব’, ‘ফিরে ফিরে আসা’, ‘সাতকাহন’, ‘প্রিয়া’, ‘পাপরাজী’, ‘আপন পর’, ‘ঘরে ফেরা’, ‘খুঁজছি তোমায়’, ‘বাবা’, ‘লাইলী মজনু’, ‘অবেলার তিথি’। টিভি সিরিয়ালÑ ‘ভদ্র পাড়া’, ‘পাগলা হাওয়া’, ‘ঘুমন্ত শহরে’, ‘তারকাদের সুখ-দুঃখ’, ‘একটি বাবুই পাখির বাসা’, ‘নীল দাঁড় কাক’। টিভি সিরিজ : ‘দ্বিতীয় কিশোর’, ‘বুমেরাং’, ‘সেন্ড মি নুডস’, ‘হারেস’, ‘সুন্দরী’। ওয়েব সিরিজ : ‘নেটওয়ার্কের বাইরে’, ‘সাবরিনা’, ‘জাহান’। বিজ্ঞাপন : মোজো, এনার্জি ড্রিংক, হুইল পাউডার, নাম্বার ওয়ান কনডেন্সড মিল্ক।

অর্ষা জন্মগ্রহণ করেন ঢাকার মিরপুরে। বাবা ইনামুল হক, মা মাসুদা হক। তিন বোনের মধ্যে অর্ষা সবার বড়ো।

অর্ষা তার অভিনয় দক্ষতা দিয়ে দর্শকদের আরো ভালো ভালো কাজ উপহার দেবেন এই প্রত্যাশা রইল।