এবার মাদক খুঁজবে কাঠবিড়ালি

19 Feb 2023, 02:21 PM খবর শেয়ার:
এবার মাদক খুঁজবে কাঠবিড়ালি

সীমান্ত দিয়ে প্রায় প্রতিনিয়তই মাদক চোরাচালান হচ্ছে। মাদক চোরাকারবারিদের ধরতে চেষ্টারও কোনো ত্রুটি রাখছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপরও পুরোপুরি বন্ধ করা যাচ্ছে না মাদক চোরাচালান। এমন পরিস্থিতিতে মাদক সনাক্তে কাঠবিড়ালিকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে চিন। সে অনুযায়ী কয়েকটি কাঠবিড়ালিকে প্রশিক্ষণ দেওয়াও শুরু করে দিয়েছেন তারা।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, এরকম উদ্যোগ নিয়েছে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ের পুলিশ। শহরটির পুলিশ বাহিনীর ডগ স্কোয়াডের প্রশিক্ষক ইয়িন জিন বলেন, প্রশিক্ষিত কুকুরের পরিবর্তে কাঠবিড়ালি ব্যবহারের চিন্তা থেকেই তাঁরা ইউরোশিয়ান জাতের ছয়টি লাল কাঠবিড়ালিকে প্রশিক্ষণ দিচ্ছেন।

ইয়িন জিন আরও জানান, বেশ কিছুদিন ধরেই তিনি ছয়টি কাঠবিড়ালিকে মাদক শনাক্তের বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন। কাঠবিড়ালিগুলোর ভালো সাড়া পাচ্ছেন বলেও জানান তিনি। তবে আনুষ্ঠানিকভাবে কাঠবিড়ালিগুলোকে মাঠে নামাতে কিছুটা সময় লাগতে পারে।

সচরাচর অপরাধী ধরতে সবচেয়ে বেশি ব্যবহার হয় কুকুর। ইয়িন জিনের দাবি, প্রাণিকুলের মধ্যে এ কাজের জন্য সবচেয়ে উপযুক্ত যদি আর কোনো প্রাণী থাকে, তাহলে সেটা হলো কাঠবিড়ালি। কারণ, কাঠবিড়ালির ঘ্রাণশক্তি খুব ভালো। এছাড়া যেকোনো উচ্চতায় উঠতে পারে কাঠবিড়ালি, যেটা কুকুর পারে না।

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম পিপলস ডেইলি কাঠবিড়ালিগুলোকে প্রশিক্ষণের একটি ভিডিওচিত্র প্রকাশ করেছে। ভিডিওটি প্রকাশের পর সেটি অনলাইন মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। এরই মধ্যে প্রায় ১০ লাখবার ভিডিওটি দেখা হয়েছে। মাদক শনাক্তের জন্য কাঠবিড়ালিকে প্রশিক্ষণ দেওয়ার এ ঘটনায় কেউ কেউ মজাও করেছেন।

মাদক নিয়ে গত বছর নতুন নীতি নিয়েছে চীন। দেশটির সরকার বলছে, মাদকের ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না