কেক বানিয়ে আটক রুশ তরুণী

02 May 2023, 03:12 PM খবর শেয়ার:
কেক বানিয়ে আটক রুশ তরুণী



সম্প্রতি রাশিয়ান এক তরুণীকে কেক বানিয়ে আটক হতে হয়েছে । এমনকি তাকে গুনতে হয়েছে জরিমানাও। ওই তরুণীর নাম আনাস্তাসিয়া চেরনিশেভা। খবর দ্য টেলিগ্রাফ।

জানা যায়, তার তৈরি কেকটিতে ছিল নীল আর হলুদের কারুকাজ। কেকের এই নীল আর হলুদ রং মিলে যায় ইউক্রেনের পতাকার সঙ্গে। তাতেই তরুণীকে বিপাকে পড়তে হয়েছে। এর মধ্য দিয়ে নাকি রাশিয়ার সেনাবাহিনীর ‘সুনামহানি’ করা হয়েছে। কেকের ওপর লেখা দু'টি শব্দ নিয়েও রুশ আদালতের আপত্তি ছিল । 

কেক তৈরি করে বিক্রি করেন চেরনিশেভা। এসব কেক বিক্রির অর্থ তিনি জনসেবার কাজে লাগান। এমনকি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাজনৈতিক বিরোধী ইয়েভজেনি রোজিম্যানকে কেক বিক্রির অর্থ দিয়ে সহায়তা করেছেন চেরনিশেভা।

গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরু হয়। যা ইতোমধ্যে এক বছর অতিক্রম করেছে।  দেশের ভেতরে এই অভিযান নিয়ে যেকোনো সমালোচনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো। তবে তা সত্ত্বেও আনাস্তাসিয়া চেরনিশেভা যুদ্ধের দ্বিতীয় মাস থেকেই নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে নীল আর হলুদ ওই কেকের ছবি শেয়ার করে আসছেন তিনি।

সম্প্রতি চেরনিশেভাকে আটক করা হয়। তার বিরুদ্ধে রুশ সেনাবাহিনীর ‘সুনামহানি’ করার অভিযোগ আনা হয়। পরে অবশ্য তিনি জামিনে মুক্তি পান। অভিযোগ প্রমাণিত হওয়ায় চেরনিশেভাকে ৩৫ হাজার রুবল [৪৫ হাজার টাকার বেশি] জরিমানা করেন মস্কোর একটি আদালত। এছাড়াও আদালত বলেছেন, একই কাজ আবার করলে তাকে পাঠানো হবে কারাগারে।

এদিকে নিজের বিরুদ্ধে আনা অভিযোগগুলো নিয়ে মোটেও হতবাক নন চেরনিশেভা। সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিলও করবেন না তিনি। চেরনিশেভা বলেন, ‘রুশপন্থীরা ঝড়ের গতিতে মন্তব্য করে বলছিলেন, আমার জায়গা হওয়া উচিত কারাগারে। প্রথমে আমি হেসে উড়িয়ে দিয়েছিলাম। পরে একসময় ভাবলাম, এই কেকের জন্য তারা আমাকে ধরতে আসবে। আর তখন আমি পরিস্থিতি বুঝে কাজ করব। শেষ পর্যন্ত তারা এল।’