ঈদের নাটক ২০২৩

17 May 2023, 01:25 PM আকাশলীনা শেয়ার:
ঈদের নাটক ২০২৩

বাংলা নাটক বরাবরই দেশ বিদেশে বেশ জনপ্রিয়। দেশের দর্শকের পাশাপাশি প্রবাসীদেরও বিনোদনের অন্যতম উৎস এই বাংলা নাটক। একটা সময় বিনোদনের একমাত্র বাহন ছিল টেলিভিশন। এখন এই মাধ্যমটি প্রতিটি মানুষের হাতের মুঠোয় চলে এসেছে। অর্থাৎ ইন্টারনেট মানুষের দোরগোড়ায় পৌঁছানোর দৌলতে এবং ইউটিউবের ব্যবহার সহজলভ্য হওয়ায় পৃথিবীর অধিকাংশ মানুষের এখন বিনোদনের সবচেয়ে বড়ো মাধ্যম হয়ে দাঁড়িয়েছে ইউটিউব। এখন দর্শক টেলিভিশনের চেয়ে ইউটিউবেই বেশি নাটক দেখে থাকেন। ইউটিউবে একেকটি নাটকের ভিউ দুই কোটিও ছাড়িয়ে যায়। ঈদকে কেন্দ্র করে টেলিভিশনের পাশাপাশি ইউটিউবেও বেশকিছু নাটক অবমুক্ত করা হয়। ইউটিউবের বেশকিছু দর্শকপ্রিয় নাটক নিয়ে প্রতিবেদনটি লিখেছেন শেখ সেলিম...


ঈদুল ফিতর উপলক্ষে ছোটোপর্দা ও ইউটিউবে প্রায় তিনশতাধিক নাটক প্রচার হয়েছে। প্রচারিত নাটকগুলোর মধ্যে দর্শক ভিউতে এগিয়ে রয়েছে নীলয় আলমগীর, মুশফিক ফারহান, জোভান, অপূর্ব, জায়ের আলভী, শামীম হাসান সরকার প্রমুখ অভিনীত নাটকগুলো। তবে এদের ছাপিয়ে গেছে জিয়াউল পলাশ-মিশু সাব্বির অভিনীত ‘বিদেশ’ নাটকটি।

নাটকটি কয়েকদিনে এককোটি দর্শক দেখেছেন। ইউটিউব ট্রেন্ডিংয়ে টানা শীর্ষস্থান ধরে রাখে নাটকটি। জিয়াউল হক পলাশ ও মিশু সাব্বির ছাড়াও নাটকে অভিনয় করেছেন পারসা ইভানা, শিমুল শর্মা, শরাফ আহমেদ জীবন, সাইদুর রহমান পাভেল, লামিমা লাম প্রমুখ।

দুষ্টু শ্বশুর মিষ্টি জামাই

এই প্রতিবেদন লেখার সময় এই নাটকটি ৮১ লাখ দর্শক উপভোগ করেন। ২১ এপ্রিল ইউটিউবে উন্মুক্ত হওয়া নাটকটি। নাটকটিতে অভিনয় করেছেন নিলয় আলমগীর, জান্নাতুল সুমাইয়া হিমি, মাসুম বাশার প্রমুখ। জামাই-শ^শুরের দুষ্টুমি তুলে আনা হয়েছে এই নাটকে।

ঈদ সেলামি

ফারহান আহমেদ জোভান ও সামিরা খান মাহি অভিনীত নাটক ঈদ সেলামি ২১ এপ্রিল ইউটিউবে উন্মুক্ত করা হয়। এই পর্যন্ত নাটকটি ৬৩ লাখ দর্শক দেখেছেন।

সুইট কিস

ফারহান আহমেদ জোভান ও কেয়া পায়েল জুটি হয়ে অভিনয় করেছেন সুইট কিস নাটকে। নাটকটি পরিচালনা করেছেন জাকারিয়া সৌখিন। বর্তমানে নাটকটি ৪৯ লাখ দর্শক দেখেছেন।

লাভ ইউ ভাইয়া

সময়ের অন্যতম জনপ্রিয় জুটি বলা যায় জোভান-পায়েলকে। এটিও এই জুটির অভিনীত নাটক। পরিচালনা করেছেন মুহাম্মদ মিফতা আনান। দু’দিনেই নাটকটির ভিউ ছাড়িয়েছে ৫৯ লাখ। ট্রেন্ডিংয়ে তিন নম্বরে অবস্থান করছে এটি।

লাভ সেমিস্টার

ঈদকে কেন্দ্র করে লাভ সেমিস্টার নাটকটি ইউটিউবে উন্মুক্ত করা হয়েছে। নাটকটি পরিচালনা করেছেন প্রবীর রায় চৌধুরী। বর্তমানে এর ভিউ ৪৮ লাখের বেশি। নাটকটিতে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান, নাজনিন নাহার নিহা, শহীদুল আলম সাচ্চু, অনিন্দিতা মিমি প্রমুখ।

পিতা মাতা সন্তান

তৌসিফ মাহবুব, কেয়া পায়েল, শহীদুজ্জামান সেলিম, দিশা, ইনজাম মিজু প্রমুখ অভিনীত নাটক পিতা মাতা সন্তান ঈদে ইউটিউবে অবম্ক্তু করা হয়। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। নাটকটি এখন পর্যন্ত ৫৬ লাখ দর্শক দেখেছেন।


নেভার সিরিয়াস

মুশফিক আর ফারহান ও কেয়া পায়েলকে নিয়ে মাবরুর রশীদ বান্নাহ নির্মাণ করেছেন নেভার সিরিয়াস নাটকটি। নাটকটি এই পর্যন্ত ৪০ লাখ দর্শক দেখেছেন। মুশফিক আর ফারহান, কেয়া ও পায়েল ছাড়াও নাটকটিতে অভিনয় করেছেন জিল্লুর রহমান, অনামিকা ঐশী, রাশেদ এমরান প্রমুখ।

পোস্টম্যান

পোস্টম্যান নাটকটি বেশ প্রশংসা কুড়িয়েছে। মাহমুদ মাহিন পরিচালিত নাটকটির বর্তমান ভিউ ৪৯ লাখ। নাটকটিতে অভিনয় করেছেন মুশফিক আর ফারহান, কেয়া ও পায়েল।

আক্ষেপ

এক প্রতিবন্ধী তরুণ ও তার বাবাকে নিয়ে ‘আক্ষেপ’ নির্মাণ করেছেন মাবরুর রশিদ বান্নাহ্। নাটকে প্রতিবন্ধী তরুণের চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা মুশফিক আর ফারহান।

রোমান্টিক ইমেজ ভেঙে নাটকে নতুন রূপে হাজির হওয়া মুশফিকের অভিনয় প্রশংসা কুড়িয়েছে দর্শকমহলে। তার বাবা চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। এখন পর্যন্ত নাটকটি ইউটিউবে ২১ লাখ দর্শক দেখেছেন।