বার্বি ঝড়

21 Aug 2023, 01:05 PM হলিউড শেয়ার:
বার্বি ঝড়

বার্বি সিনেমা নিয়ে উন্মাদনা যেন কমছেই না ! মুক্তির ২য় সপ্তাহেও আয়ে ও আলোচনায় সবাইকে ছাড়িয়ে যাচ্ছে বার্বি। বলা হচ্ছে নতুন করে হলিউডকে চাঙ্গা করে দিয়েছে বার্বি ও ওপেনহাইমার এই দু’টি ছবি। পুরো বিশ্বে আলোচনা হচ্ছে এই দু’টি সিনেমা ঘিরে। বাংলাদেশের এই সিনেমা দু’টি নিয়ে আগ্রহের শেষ নেই। তবে, বাংলাদেশে বার্বি যেন একটু বেশিই জনপ্রিয়। তাই এবারের হলিউড আয়োজন বার্বি সিনেমা ও বার্বি ডল নিয়ে...


পরিচালক গ্রেটা গারউইগ গত বছরই বার্বি সিনেমা নিয়ে আলোচনায় এসেছিলেন। কারণ, তখন এমন একটা কথা উঠেছিল, বার্বি সিনেমা করতে এত গোলাপি রং লেগেছিল যে পুরো পৃথিবীতে গোলাপি রঙের ঘাটতি পড়ে গিয়েছিল। বিষয়টি আসলেই নাকি শুধু একটা প্রচারণা ছিল ! এর উত্তর স্পষ্ট করেছেন বার্বির প্রোডাকশন ডিজাইনার আর রোস্কোর ভাইস প্রেসিডেন্ট। তারা জানান, বার্বি নির্মাণ করতে গিয়ে আসলেই বিশ্বব্যাপী রোস্কো ফ্লুরোসেন্ট পেইন্টের ঘাটতি দেখা দিয়েছিল। রোস্কো হলো বিশ্বব্যাপী বিনোদনজগতে বিভিন্ন রঙের ফিল্টার, পেইন্ট ও অন্যান্য সরঞ্জাম সরবরাহকারী অন্যতম একটি প্রতিষ্ঠান।

ছেলেবেলার সেই প্রিয় বার্বিকে রঙিন পর্দায় রক্ত মাংসের শরীরে দেখে সবাই ফিরে গেছেন সেই শৈশবে। তাই গোলাপি কাপড় পরে সকলেই দল বেঁধে দেখতে যাচ্ছেন সিনেমা হলে। ম্যাটেলের বার্বি ফ্যাশন ডলের ওপর ভিত্তি করে নির্মিত বার্বি সিনেমায় বার্বি চরিত্রে অভিনয় করেছেন মার্গো রবি। ছবিটি প্রযোজনাও করেছেন ২৮ বছর বয়সী এই তারকা। তার প্রযোজনা প্রতিষ্ঠানের নাম লাকিচ্যাপ এন্টারটেইনমেন্ট। বার্বি পুতুলের প্রস্তুতকারক প্রতিষ্ঠান ম্যাটেল ও ওয়ার্নার ব্রাদার্স ছবিটির অন্য দুই প্রযোজক।

কেন চরিত্রে রায়ান গসলিং অভিনয় করেছেন। চলচ্চিত্রটিতে আরো অভিনয় করেছেন আমেরিকা ফেরেরা, কেট ম্যাককিনন, মাইকেল সেরা, সিমু লিউ, ইসা রে, রিয়া পার্লম্যান, হেলেন মিরেন, উইল ফেরল প্রমুখ।

২০২৩-এর ৯ জুলাই লস অ্যাঞ্জেলেসের শ্রাইন অডিটোরিয়ামে প্রথম ‘বার্বি’র প্রিমিয়ার হয়। হলিউডে মুক্তি পায় ২১ জুলাই। বিশ্বব্যাপী এটি ৩৪৪ মিলিয়ন আয় করেছে। তবে মুক্তির আগেই এই সিনেমা কিছু বিতর্কের জন্ম দিয়েছে। মুক্তির আগেই ‘বার্বি’ সিনেমা নিষিদ্ধ করেছে ভিয়েতনাম। দক্ষিণ চীন সাগরের বিবদমান বিশাল এলাকাকে নিজেদের ভূখ- হিসেবে চিহ্নিত করেছে চীন। সিনেমায় সেই বিবদমান অঞ্চলসহ চীনের একটি মানচিত্র তুলে ধরায় সিনেমাটি প্রদর্শনে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার।

‘বার্বি’ প্রথম বড়োপর্দায় আসে ১৯৮৭ খ্রিষ্টাব্দে। সিনেমাটির নাম ছিল ‘বার্বি অ্যান্ড দ্য রকার্স : আউট অব দিস ওয়ার্ল্ড’। সেই সিনেমায় বার্বি আর তার বন্ধুরা মিলে মহাকাশে একটা দাতব্য কনসার্ট করে। সিনেমার দৈর্ঘ্য ছিল মোটে ২০ মিনিট। বার্বিপ্রেমীরা আরো বেশি করে দেখতে চেয়েছিল বার্বিকে। ২০০১ খ্রিষ্টাব্দে আবারো হাজির হয় বার্বি, সে বছর মুক্তি পায় পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন সিনেমা ‘বার্বি ইন দ্য নাটক্র্যাকার’। ২০০৯ খ্রিষ্টাব্দে ৫০ বছরে পা দেয় বার্বি, ততদিনে বিক্রি হয়েছে ১০০ কোটি পিস ছবি। ওই সিনেমার সাফল্যের পর একে একে মুক্তি পায় ‘বার্বি অ্যাজ রাপানজেল’, ‘বার্বি অব সোয়ান লেক’, ‘বার্বি অ্যাজ দ্য প্রিন্সেস অ্যান্ড দ্য পপার’, ‘বার্বি : ফেইরিটোপিয়া’ ইত্যাদি সিনেমা। বার্বি নিয়ে এ পর্যন্ত বানানো মোট সিনেমার সংখ্যা ৪৩। আর বার্বি নিয়ে এটিই প্রথম লাইভ অ্যাকশন সিনেমা অর্থাৎ অ্যানিমেশনের বাইরে রক্ত-মাংসের মানুষের অভিনয় করা সিনেমা। 

লেখা : ফাতেমা ইয়াসমিন