সেজে উঠুন ভালোবাসর নানা রঙে

02 Feb 2021, 02:35 PM রূপচর্চা শেয়ার:
সেজে উঠুন ভালোবাসর নানা রঙে

ভালোবাসার বহুমাত্রিক প্রকাশের একটি আনুষ্ঠানিক দিন বিশ্ব ভালোবাসাদিবস। ভালোবাসাদিবসে একটু ভিন্নভাবে সেজে প্রিয়জনের সামনে নিজেকে উপস্থাপন করতে চান সবাই। তাই এ দিনটিতে কেমন পোশাক পরবেন, কিীভাবে সাজবেন সে বিষয় জেনে নিন...


পোশাকে ফুটে উঠুক ভালোবাসা

ভালোবাসার দিনটি উদ্যাপনের জন্য যে পোশাকই পরুন না কেন, তা যেন অবশ্যই আপনার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই হয়। ভালোবাসাদিবসকে কেন্দ্র করে বিশেষ রং আর ডিজাইনের পোশাক ব্যবহারের একট ধারা চালু হয়েছে। আমাদের দেশে ভালোবাসাদিবস আর পয়লা ফাল্গুন পাশাপাশি এসে যায়। যেকোনো উজ্জ্বল রঙের পোশাক এ-সময় ভালো লাগে। বিশেষ করে বর্তমানে পোশাকে লাল, গোলাপি, হলুদ, বাসন্তি, কমলা, নীল রঙের পোশাককে প্রাধান্য দেওয়া হচ্ছে এই দিনটিকে ঘিরে। তাছাড়া প্রিয়জনের পছন্দের রংটিও বেছে নিতে পারেন পোশাকের ক্ষেত্রে।

ভালোবাসাদিবসে পোশাক নির্বাচনের ক্ষেত্রে বাঙালি নারীদের প্রথম পছন্দ শাড়ি। তবে আজকাল তরুণীরা শাড়ির পাশাপাশি সালোয়ার-কামিজ, টপস, ফতুয়া, জিনস- এ ধরনের পোশাকও বেছে নিচ্ছেন। দিনেরবেলা যেহেতু বাইরে ঘোরাঘুরির ব্যাপার থাকে তাই এ সময় একটু হাল্কা ধরনের পোশাক বেছে নেওয়া ভালো, যাতে চলাফেরা করতে অসুবিধা না হয়। শাড়ি পরলে সেক্ষেত্রে সুতির শাড়িই পরাই হবে সবচেয়ে আরামদায়ক। সন্ধ্যা বা রাতের পার্টিতে পরতে পারেন ভারি পোশাক। শাড়ির পাশাপাশি রাতের পার্টিতে পরতে পারেন বাহারি ডিজাইনের গাউন।

ভালোবাসাদিবসে পোশাকের ক্ষেত্রে তরুণেরা সাধারণত পাঞ্জাবিই বেশি পছন্দ করেন। তবে টি-শার্ট, জিনস, ফতুয়া, ফুলহাতা শার্ট, গ্যাবার্ডিন প্যান্টও চলছে বেশ। দিনেরবেলা এ-ধরনের পোশাক বেছে নিতে পারেন। রাতেরবেলা ব্লেজার, ভারি পাঞ্জাবি, প্রিন্স কোট পরতে পারেন, দেখতে বেশ ভালো লাগবে।


ভালোবাসার বর্ণিল সাজ

ভালোবাসার এই দিনটিকে ঘিরে সবাই একটু ভিন্নভাবে সেজে ওঠার চেষ্টা করেন। তবে এক্ষেত্রে অবশ্যই আপনার ত্বক এবং বয়স বুঝে মেকআপ নিতে হবে। দিনেরবেলা সাধারণত হাল্কা মেকআপ নিলেই দেখতে ভালো লাগবে। প্রথমেই মুখ পরিষ্কার করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। যাদের ত্বক তৈলাক্ত তারা বাড়তি তেল দূর করতে টোনার বুলিয়ে নিন। মুখে সানস্ক্রিন লোশন বা পাউডার ব্যবহার করতে ভুলবেন না। মেকআপে বেইজ তৈরি করা সবচেয়ে জরুরি। গায়ের রঙের সঙ্গে মিলিয়ে অয়েল বা ওয়াটার বেইজড ফাউন্ডেশন লাগান। মুখে, গলায় ও ঘাড়ে সমানভাবে ব্লেন্ড করুন। এরপর কমপ্যাক্ট পাউডারের প্রলেপ দিন। এরপর চোখের নিচের পাতায় কাজলের হাল্কা রেখা টানুন, আর ওপরের পাতায় আইলাইনার। চিকন করে শুরু করে শেষের দিকে সামান্য মোটা করে টেনে নিন আইলাইনারের রেখা। ঘন করে মাশকারা লাগান কমপক্ষে দু’বার। দিনের সাজে হাল্কা করে ব্লাশন লাগানো ভালো। পিচ, গোলাপি, বাদামি রঙের ব্লাশন বেছে নিতে পারেন। সবধরনের ত্বকের সঙ্গে মানিয়ে যায় লাইট পিংক ও চেরির শেডগুলো। তারপর লিপস্টিক দিন। লাইট অরেঞ্জ, পার্পেল, ম্যাজেন্টা, ডিপ পিংক, র‌্যাডিশ ব্রাউন, লাল বিভিন্ন রং থেকে বেছে নিন পছন্দের রং। ঠোঁট একটু কালারফুল হলেই ভালো দেখাবে। চোখটা হাল্কা আর স্নিগ্ধ। এবার পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে কপালে টিপ পরুন। ইচ্ছা করলে কুমকুম দিয়ে টিপ এঁকে নিতে পারেন। রাতের পার্টতে ভারি মেকআপ করে নেওয়ার পর একটু গোল্ডেন শিমার পাউডার ব্যবহার করতে পারেন।


চুলের সাজে ভিন্নতা আনুন

চুলের সাজ চেহারায় এনে দেয় একদম ভিন্নতা। এ সময় খোলা চুলেই বেশি মানায়।  কার্ল করে চুল খোলা রাখতে পারেন। স্পাইরাল রোলও করতে পারেন। এছাড়া সিঁথি করে চুলের একপাশে স্টোন বসানো হেয়ার ক্লিপ ব্যবহার করতে পারেন। চুলে খোঁপা বা বেণী করলে গুঁজে নিতে পারেন তাজা ফুল। খোলা চুলেও একপাশ করে ব্যবহার করতে পারেন নানারকম ফুলের মালা। 


আরো কিছু টিপস

* অনেকেই দুপুরে ঘরে ফিরে আবার বিকেলে বের হন। তাদের জন্য পরামর্শ হলো, এই অল্প সময়ে আবার মেকআপ না করে আগের মেকআপটাই একটু ঠিকঠাক করে নিন।

* মাঝারি আকারের ব্যাগ নিন যাতে পানির বোতল, ছাতাসহ প্রয়োজনীয় সবকিছু রাখা যায়। আবার শাড়ির সঙ্গে বটুয়া ভালো মানায়। চাইলে মানানসই ক্লাচও ট্রাই করতে পারেন।

* বাইরে ঘোরাঘুরির সময় হাই হিল ব্যবহার করা থেকে বিরত থাকুন। একেবারে ফ্ল্যাট না চাইলে সেমি ফ্ল্যাট জুতো নিন।

* পোশাক এবং সাজের সঙ্গে মিলিয়ে পছন্দমতো গয়না পরুন। পছন্দের সুগন্ধি ব্যবহার করে ভালোবাসাদিবস উদ্যাপনের জন্য বেরিয়ে পড়–ন প্রিয়জনের সঙ্গে।

গ্রন্থনা :  তৃষা আক্তার

ছবি : জাকির হোসেন