হলিউড সেরা অভিনয়শিল্পী : ২০২৩

23 Jan 2024, 02:34 PM হলিউড শেয়ার:
হলিউড সেরা অভিনয়শিল্পী : ২০২৩

করোনাকালীন হলিউড অঙ্গনেও নেমেছিল কিছু স্থবিরতা। তবে, ২০২৩ খ্রিষ্টাব্দে গা-ঝাড়া দিয়ে উঠেছিল হলিউড পাড়াও, বেশ কিছু ভালো সিনেমা উপহার পেয়েছে সিনেমা প্রেমীরা। সেইসঙ্গে আলোচনায় এসেছে বেশকিছু অভিনয়শিল্পী। অনেক নতুন তারকাও বছর শেষে ছিলেন বেশ আলোচনায়। এমন কিছু নায়ক নায়িকার কথা থাকছে এবারের হলিউডে...

টিমোথি চালামেট

বছরের শেষভাগে মুক্তি পায় টিমোথির প্রত্যাশিত চলচ্চিত্র ‘ওয়ানকা’। সিনেমাটি বক্স অফিসেও ভালো সাড়া পেয়েছে। ২০২১ খ্রিষ্টাব্দে মুক্তিপ্রাপ্ত ‘ডুন’ দিয়েই সর্বাধিক আলোচনায় আসেন এই অভিনেতা। এই সিনেমার পরের কিস্তিতেও থাকছেন তিনি। মার্কিন ফরাসি এই অভিনেতা জন্মগ্রহণ করেন ১৯৯৫ খ্রিষ্টাব্দের ২৭ ডিসেম্বর। তিনি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। তিনি সকলের নজরে আসেন ‘হোমল্যান্ড’ টিভি ধারাবাহিক দিয়ে। তার চলচ্চিত্রে অভিষেক ২০১৪ খ্রিষ্টাব্দে। জেসন রেইটম্যানের নাট্যধর্মী ‘মেন, উইমেন অ্যান্ড চিলড্রেন’ সিনেমা দিয়ে। একই বছর ক্রিস্টোফার নোলানের বৈজ্ঞানিক কল্পকাহিনিমূলক চলচ্চিত্র ‘ইন্টারস্টেলারে’ অভিনয় দিয়ে তিনি সকলের নজর কাড়েন।

জেরেমি পোপ

২০২৩ খ্রিষ্টাব্দে মার্কিন অভিনেতা জেরেমির জন্য আশীর্বাদ স্বরূপ গিয়েছে বলা চলে। ড্রামা ফিল্মে সেরা অভিনেতার জন্য ২০২৩ খ্রিষ্টাব্দের গোল্ডেন গ্লোব পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিনি। এটি নিঃসন্দেহে জেরেমি পোপের ক্যারিয়ারের জন্য গুরুত্বপূর্ণ সংযোজন। ‘দ্য ইন্সপেকশন’ ও নেটফ্লিক্সে রায়ান মারফির ‘হলিউড’ দিয়ে জনপ্রিয়তা পান জেরেমি। জেরেমি পোপ ৯ জুলাই ১৯৯২ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তিনি অভিনয়ের পাশাপাশি একজন সফল গায়কও। পোপ টনি পুরস্কারের ইতিহাসে ষষ্ঠ ব্যক্তি হিসেবে একই বছরে পৃথক অভিনয়ের জন্য দু’টি বিভাগে মনোনয়ন লাভ করেন। তিনি চোয়ার বয়-এ ফরুস জোনাথন ইয়ং চরিত্রে অভিনয়ের জন্য মঞ্চনাটকে সেরা মুখ্য অভিনেতা এবং এইন্ট টু প্রাইড-এ এডি কেন্ড্রিকস চরিত্রে অভিনয়ের জন্য সংগীতনাট্যে শ্রেষ্ঠ চরিত্রাভিনেতা বিভাগে মনোনয়ন লাভ করেন।

হল বেইলি

মার্কিন অভিনেত্রী ও গায়িকা হল বেইলি এ বছর ডিজনির রোমান্টিক ফ্যান্টাসি মিউজিক্যাল ফিল্ম ‘দ্য লিটল মারমেইড’-এ এরিয়েলের ভূমিকার জন্য সর্বাধিক আলোচনায় উঠে আসেন ২০২৩ খ্রিষ্টাব্দে। অভিনয়ের পাশাপাশি গানের জগতেও বেশ সফল হন বেইলি। ২০১৮ খ্রিষ্টাব্দ থেকে এখন পর্যন্ত পাঁচটি গ্র্যামি মনোনয়ন পেয়েছেন তিনি। বিয়ন্সের সাথে তাকে তুলনা করা হচ্ছে। হ্যালি লিন বেইলি ২০০০ খ্রিষ্টাব্দের ২৭ মার্চ জন্মগ্রহণ করেন। তিনি তার বোন ক্লো বেইলির সাথে মিউজিক্যাল জুটি ক্লো এক্স হ্যালের সদস্য হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তারা দ্য কিডস আর অলরাইট [২০১৮] এবং আনগডলি আওয়ার [২০২০] অ্যালবাম প্রকাশ করে। তারা দুই বোন একসঙ্গে পাঁচটি গ্র্যামি পুরস্কারের জন্য মনোনয়ন অর্জন করে। ২০২৩ খ্রিষ্টাব্দে বেইলি তার প্রথম একক ‘এঞ্জেল’ প্রকাশ করেন, যেটি সেরা জই গানের জন্য গ্র্যামি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল।

বেলা রামসে

সর্বকালের সেরা টিভি সিরিজ খ্যাত গেম অব থ্রোনস দিয়ে দর্শকদের নজর কাড়েন অভিনেত্রী বেলা রামসে। তবে গত বছরটা তার ক্যারিয়ারের মোড় নতুন দিকে ঘুরিয়ে দিয়েছে। ২০২৩ খ্রিষ্টাব্দে মুক্তিপ্রাপ্ত ‘দ্য লাস্ট অব আস’ সিরিজটি দিয়ে এখন খ্যাতির চূড়ায় এই অভিনেত্রী। সিরিজটির দ্বিতীয় সিজন আসছে। এই মুহূর্তে বেশ কিছু টিভি সিরিজ ও চলচ্চিত্রের প্রস্তাব রয়েছে বেলার হাতে। ইসাবেলা মে রামসে ২০০৩ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বরে জন্মগ্রহণ করেন। চার বছর বয়স থেকেই তিনি অভিনয় শিখতে শুরু করেন। দীর্ঘ ৭ বছর তিনি অভিনয়ে তালিম নেন। তারপর তিনি টেলিভিশনে বিভিন্ন ওয়ার্কশপে যান আর বিভিন্ন প্রজেক্টের জন্য অডিশন দিতে শুরু করেন।

পরে তিনি ২০১৭ খ্রিষ্টাব্দের সিবিবিসি সিরিজ দ্য ওয়ার্স্ট উইচ-এ মিলড্রেড হাবলের চরিত্রে অভিনয় করেন। ২০২২ খ্রিষ্টাব্দের ঐতিহাসিক কমেডি সিরিজ ক্যাথরিন কলড বার্ডিতে অভিনয় করেন। 

লেখা : ফাতেমা ইয়াসমিন