স্কাল্প সোরিয়াসিস হলে যা করবেন -ডা. তাওহীদা রহমান ইরিন

09 Feb 2021, 01:49 PM ত্বকের যত্ন শেয়ার:
স্কাল্প সোরিয়াসিস হলে যা করবেন -ডা. তাওহীদা রহমান ইরিন

সোরিয়াসিস একটি চর্মরোগ যা হাতের কনুই, হাঁটু, নখ ইত্যাদি শরীরের এইসব অংশ ছাড়াও মাথার তালুতেও হতে পারে। শুরুতে এটি একটি আঁশযুক্ত লালচে প্যাচ হিসেবে মাথার এক অংশে দেখা দিলেও ধীরে ধীরে এটি সমস্ত মাথার খুলিতে ছড়িয়ে পড়তে পারে। শুধু তাই নয়, ঘাড়, পিঠ ও কানের পিছনের অংশেও আক্রান্ত হতে পারে। 

স্কাল্প সোরিয়াসিস হালকা ও আননোটিশেবল হতে পারে, যা সকলেই একে প্রথমে সাধারণ খুশকি হিসেবে মনে করে থাকে। কিন্তু পরবর্তীসময়ে এর ক্ষত, জ্বালাপোড়া, তীব্র চুলকানি ইত্যাদি পুরু স্কেল্প আপনার মাথার ত্বক ও চুলের ক্ষতিই করবে না, যা আপনার দৈনন্দিন স্বাভাবিক কর্মকাণ্ড ক্ষতিকর প্রভাব বিস্তার করবে। আমাদের ত্বকে স্বাভাবিক কোষ তৈরির যে চক্র থাকে সোরিয়াসিসের কারণে এই কোষ তৈরির পরিমাণ বেড়ে যায় অনেক বেশি। তাই আমাদের চিকিৎসার প্রধান লক্ষ্য হয়ে থাকে দ্রুত বর্ধনশীল কোষের বৃদ্ধি রোধ করা। স্কাল্প সোরিয়াসিসের বিভিন্ন রকম চিকিৎসা পদ্ধতি আছে। যেমন : স্টেরয়েড ও স্যালিসাইলিক অ্যাসিড স্কাল্প সোরিয়াসিস এর প্রাথমিক চিকিৎসা হিসেবে ব্যবহার করা হয় শক্তিশালী স্টেরয়েড যা চিকিৎসকগণ চার সপ্তাহ ব্যবহারের নির্দেশনা দিয়ে থাকেন। এই স্টেরয়েডটি যদি স্যালিসাইলিক অ্যাসিডযুক্ত হয় তাহলে তো কথাই নেই। স্যালিসাইলিক অ্যাসিড হলো কেরাটোলাইটিক বা স্কেল সফটনার, যা সোরিয়াসিস এর পুরু আঁশকে নরম করে। এগুলো লোশন, ¯েপ্র, ক্রিম হিসেবে পাওয়া যায়। তবে ব্যবহারের সময় কিছু নিয়মাবলি মেনে চলতে হবে, যেমন-রাতে শোয়ার আগে তালুতে ব্যবহার করে একটা পাওয়ার ক্যাপ পরলে কার্যগুণ বেড়ে যাবে বহুগুণ। আর কাপড় বা বালিশে ওষুধ লাগার সম্ভাবনাও থাকবে না।


টার শ্যাম্পু

টারযুক্ত শ্যাম্পু এক্ষেত্রে অনবদ্য ভূমিকা পালন করে। চিকিৎসকগণ সাধারণত সপ্তাহে ৪ দিন ব্যবহারের নির্দেশনা দিয়ে থাকেন। চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়িয়ে স্কেলগুলো হালকা সরিয়ে শ্যাম্পু লাগাতে হবে এবং ১০ মিনিট মাথায় রেখে তারপর ধুয়ে ফেলতে হবে।


ভিটামিন ডি অ্যানালগ

মলম, জেল বা লোশন হিসেবে পাওয়া যায়। এই ভিটামিন ডি অ্যানালগ দিনে ২ বার ব্যবহার করা হলে ভালো ফলাফল পাওয়া যায়। তবে এই ওষুধটি আপনার ত্বকের জন্য সুবিধাজনক কি না তা জানার জন্য ব্যবহারের পূর্বে ছোট্ট একটা প্যাঁচ টেস্ট করে নেওয়া ভালো।


ইমোলিয়েন্ট বা তেল

আপনি দীর্ঘদিন ধরে স্টেরয়েড, স্যালিসাইলিক অ্যাসিড-জাতীয় ওষুধ ব্যবহার করেছেন তাই ম্যাইনটেনেন্স চিকিৎসা পদ্ধতি হিসেবে বেছে নিতে পারেন যেকোনো ইমোলিয়েন্ট বা তেল। কারণ দীর্ঘস্থায়ী ব্যবহারের পরও এগুলোর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ইউভি রশ্মি চিকিৎসাবিজ্ঞানে একটি বিস্ময়কর সংযোজন। সূর্যালোকে ইউভিবি বিদ্যমান থাকলেও কৃত্রিমভাবে এটি প্রয়োগ করা যায় রোগের ধরন অনুযায়ী। এটি একটি কার্যকর চিকিৎসাপদ্ধতি যা চামড়ার ভেতরে প্রবেশ করে অস্বাভাবিক কোষ বৃদ্ধির গতি হ্রাস করে। সাধারণত ফটোথেরাপি চিকিৎসা চলাকালীন সাময়িকভাবে চামড়া লাল হওয়া, জ্বালাপোড়া অনুভূত হতে পারে। সেক্ষেত্রে ইউভিবি-এর পরিমাণ কিছুটা কমানো যেতে পারে। এই আধুনিক চিকিৎসাবিজ্ঞানের যুগে স্কাল্প সোরিয়াসিস কোনো হুমকি নয়, এটি একটি থেরাপিউটিক চ্যালেঞ্ছ, তাই এর উপসর্গ দেখা মাত্রই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত। 

লেখক : কনসালটেন্ট, ডারমাটোলজিস্ট, সিওরসেল মেডিকেল বাংলাদেশ লিমিটেড, গুলশান-১, ঢাকা-১২১২