মেসি-রোনালদোকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা রবার্ট লেভানডোস্কি

12 Jul 2021, 03:51 PM ক্রীড়াভুবন শেয়ার:
মেসি-রোনালদোকে পেছনে ফেলে ফিফা  বর্ষসেরা রবার্ট লেভানডোস্কি

২০২০ সালে ফিফার বিচারে বেস্ট ফুটবলার হয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোস্কি। এবার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে পুরস্কার জিতেছেন তিনি। সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। দুর্দান্ত ২০২০ সাল কাটানো বায়ার্ন মিউনিখের পোলিশ ফুটবল তারকাকেই পুরস্কারটির যোগ্য দাবিদার বলে মনে করেছেন ফুটবলবোদ্ধারা। শেষ মৌসুমটি লেভানডোস্কির কাছে ছিল স্বপ্নের মতো। সোনায় মোড়ানো একটি বছর কাটিয়েছেন তিনি। বায়ার্নের হয়ে লিগ, লিগ চ্যাম্পিয়ন বিজয়ী ও জার্মান কাপের ত্রিমুকুট জিতেছেন এই তারকা ফুটবলার। তিনি ক্লাবের হয়ে ৪৭টি ম্যাচে ৫৫টি গোল করে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। সে তুলনায় মেসি এবং রোনালদোর বছরটা একেবারেই ভালো ছিল না। রোনালদো জুভেন্টাসের হয়ে লিগ শিরোপা জিতলেও মেসি কোনো শিরোপাই জিততে পারেননি গত মৌসুমে। বার্সেলোনার দুঃস্বপ্নের মৌসুমে মেসির প্রাপ্তি বলতে লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার।

রবার্ট লেভানদোস্কির জন্ম ২১ আগস্ট, ১৯৮৮ সালে। তিনি একজন পোলিশ পেশাদার ফুটবলার, যিনি বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার হিসাবে খেলেন এবং পোল্যান্ডের জাতীয় দলের অধিনায়ক।

জিঙ্কেজ প্রুসক্কো-এর সঙ্গে তৃতীয় ও দ্বিতীয় স্তরের পোলিশ ফুটবলের সর্বোচ্চ স্কোরার হওয়ার পরে তিনি শীর্ষ ফ্লাইট লেচ পজনানে চলে যান এবং ২০০৯ এবং ২০১০ সালে একস্ট্রাক্লাসা লিগের শীর্ষে ছিলেন। ২০১০ সালে, তিনি ৪.৫ মিলিয়ন মার্কিন ডলারের জন্য বুরুশিয়া ডর্টমুন্ডে স্থানান্তরিত হন, যেখানে তিনি লিগের শীর্ষ গোলরক্ষক হিসেবে ধারাবাহিকভাবে দুটি বুন্দেসলিগ শিরোপা এবং একটি মৌসুম সম্মাননা জিতেছিলেন। ২০১৩ সালে তিনি ইউইএফএ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বর্ষসেরা খেলোয়াড় হিসেবে বুরুশিয়াসের পুরস্কার অর্জন করেন, যেখানে তিনি কেবল ক্রিস্টিয়ানো রোনালদোর পেছনে দ্বিতীয় শীর্ষ গোলরক্ষক ছিলেন।

২০১৪-১৫ মৌসুম শুরু হওয়ার আগে, লেভানডোস্কি তাদের প্রতিদ্বন্দ্বী বায়ার্ন মিউনিখের সাথে বিনামূল্যে স্থানান্তর করার জন্য সম্মত হন। মিউনিখে তিনি তার প্রথম তিনটি প্রতিযোগিতায় প্রতিটিতে বুন্দেসলিগ শিরোপা জিতেছিলেন এবং প্রতি মৌসুমে বুন্দেসলিগা টিম অব দ্য ইয়ারের স্থান অর্জন করেছিলেন। ২০১৫-১৬ সালে তিনি গোলরক্ষক হিসেবে ৩০টি গোল করে লিগে নেতৃত্ব দেন এবং ২০১৬-১৭ সালে তিনি বুন্দেসলিগা প্লেয়ার অব দ্য ইয়ার নামে পরিচিত হন। গত দুই মৌসুমে প্রতিযোগিতায় ইউইএফএ চ্যাম্পিয়ন্স লিগ স্কোয়াডের নামকরণ করা হয়। জার্মানির শীর্ষ বিভাগে বুন্দেসলিগায় তিনি ১৮০টিরও বেশি গোল করেছেন এবং অন্য কোনো বিদেশি খেলোয়াড়ের চেয়ে তিনি দ্রুত সেঞ্চুরিতে পৌঁছান। ২২ সেপ্টেম্বর ২০১৫ তারিখে লেভ্যানডোস্কি মাত্র ৯ মিনিটে ভিএফএল ওল্ফসবার্গের বিরুদ্ধে পাঁচ গোল করে ইউরোপীয় ফুটবল লিগে দ্রুততম গোলদাতা হিসেবে রেকর্ড করেন। হ

লেখা : শহিদুল ইসলাম এমেল