আরেফিন বাদল-এর ৭৫তম জন্মদিন আজ

25 Sep 2022, 03:16 PM জন্মদিন শেয়ার:
আরেফিন বাদল-এর ৭৫তম জন্মদিন আজ

বাংলাদেশের প্রথম রঙিন বিনোদনমূলক পত্রিকা পাক্ষিক 'তারকালোক', সাপ্তাহিক 'আগামী', সাপ্তাহিক 'বিশ্ববাঙালী', মাসিক 'কিশোর 'তারকালোক', মাসিক 'তারকালোক ডাইজেস্ট', সাহিত্য পত্রিকা ত্রৈমাসিক 'বালার্ক' ও তারকালোক 'কার্টুন সিরিজ' প্রভৃতি পত্রিকার প্রতিষ্ঠাতা, সম্পাদক, ও প্রকাশক আরেফিন বাদলের আজ জন্মদিন। কর্মজীবনে তিনি দৈনিক 'পয়গাম' সংবাদ সংস্থা বিপিআই, সাপ্তাহিক বিচিত্রায় সাংবাদিকতাসহ সরকারি চাকরিসূত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পত্রিকা পাক্ষিক 'প্রতিরোধ' ও বাংলাদেশ স্কাউট-এর মুখপত্র মাসিক 'অগ্রদূত'-এর সম্পাদক হিসেবে কাজ করেছেন বহুদিন। তিনি একাধারে সাংবাদিক, সম্পাদক, নাট্যকার, গল্পকার, ঔপন্যাসিক সর্বোপরি বুদ্ধিবৃত্তিকচর্চায় অনন্যসাধারণ বৈশিষ্ট্যর অধিকারী।
আরেফিন বাদল-এর উল্লেখযোগ্য গল্পগ্রন্থ: 'প্রসবোন্মুমুখ যন্ত্রণাবিদ্ধ' (১৯৭৮), 'আগামীকাল ভালোবাসার' (১৯৮০), 'Short stories' (১৯৮১), 'অন্তুর বর সাজা' (১৯৯০), 'নিত্যদিন কালগোনা' (২০০৪), 'মুক্তিযুদ্ধের গল্প' (২০১০), 'গল্প সমগ্র' (২০১৮) ইত্যাদি।
উপন্যাস: 'নিসর্গের সন্তানেরা' (১৯৮১), 'ইমুবাবু' (১৯৯৮), 'ঐ আসে আমিরালী' (১৯৯৯), 'সারা'র ব্রীজ' (১৯৯৯), 'হাকিম উদ্দিন তরফদার' (২০০১), 'অতঃপর একটি স্যুটকেস' (২০১৭), 'উপন্যাস সমগ্র' (২০১৮), 'এবং মাতৃত্ব' (২০১৯), 'বিশ শব্দের গল্প' (২০২০)।
কিশোর গল্প: অন্তুর বর সাজা।
কথাসাহিত্যের বাইরে তার গবেষণা গ্রন্থ: 'মওলানা ভাসানী, 'ঐতিহাসিক প্রেমপত্র, 'রবীন্দ্রনাথের জীবনে নারী', 'বাংলাদেশের নির্বাচিত গল্প', তারকালোকের জন্ম ও আমার কথা।
টিভি নাটক: 'কাছের মানুষ কাঁদে, (১৯৮৯), 'ঐ আসে আমিরালী' (১৯৮৯), 'ইমুবাবু' (১৯৯৭), আপন অস্তিত্বে', 'নেতা ঘেমে যাচ্ছেন' ইত্যাদি উল্লেখযোগ্য।
এছাড়া আরেফিন বাদল-এর বর্ণাঢ্য "জীবন ও কর্ম" নির্ভর বিচিত্রধর্মী বিভিন্ন গুণীজনের তথ্য বহুল লেখা নিয়ে, টাঙ্গাইল সাধারণ গ্রন্থগার থেকে জনাব সবুজ মাহমুদ-এর সম্পাদনায় ২০২০ সালে প্রকাশিত হয়েছে প্রায় ছয়শত পৃষ্ঠার আরেফিন বাদল সংখ্যা 'যমুনা' গ্রন্থটি। এই বইটিকে বিগত ৫০/৬০ বছরের সামাজিক, সাংস্কৃতিক ও সমকালীন বিভিন্ন প্রসঙ্গের নির্মোহ বিশাল তথ্যভান্ডরও বলা চলে। পেশাগত জীবনে তিনি সাংবাদিক, সম্পাদক এবং সরকারি আমলা হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেছেন। এর বাইরে বাংলাদেশের বেসরকারিভাবে নির্মিত প্রথম টিভি (প্যাকেজ) নাটক– 'প্রাচীর পেরিয়ে' (১৯৯৪)-সহ বেশ কয়েকটি নাটকের প্রযোজক এবং নির্মাতা তিনি। তিনি অত্যন্ত সাফল্যজনকভাবে তার প্রতিষ্ঠিত ও সম্পাদিত পত্রিকাগুলোতে বাংলা ভাষায় প্রথম বাণিজ্যিকভাবে ডিটিপিতে বাংলা লিপির ব্যবহার ১৯৮৭ খ্রিস্টাব্দ থেকে শুরু করেন।
আরেফিন বাদল দেশে-বিদেশে বিভিন্ন সেমিনার ও কনফারেন্সে যোগদান করেন এবং বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আরেফিন বাদল কাজের স্বীকৃতিস্বরূপ 'ভাসানী পদক' (১৯৮৭), ময়মনসিংহ লোক সাহিত্য ও সংস্কৃতি পুরস্কার (২০০৬), বাংলাদেশ বিনোদন সাংবাদিকতায় বিশেষ সম্মাননা (২০১২), চ্যানেল আই পুরস্কার (২০১৪), বাচসাস চলচ্চিত্র পুস্কারর (২০১৪), টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার (২০১৬)সহ বহু দেশি-বিদেশি পুরস্কার ও সম্মাননা লাভ করেন; তিনি বাংলা একাডেমীর একজন 'আজীবন সদস্য'।
আরেফিন বাদল ১৯৪৮ খ্রিস্টাব্দের ২৫ সেপ্টেম্বর, শনিবার দুপুর বারোটায় টাঙ্গাইল জেলার গোপালপুর থানার মোয়াইল-কাহেতা গ্ৰামে, নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি টাঙ্গাইল জেলার, ঘাটাল থানার পোড়াবাড়ি গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে 'বাংলা ভাষা ও সাহিত্যে' ১৯৭২ খ্রিস্টাব্দে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
আজ এই গুণী মানুষের ৭৫তম জন্মদিন। আরেফিন বাদলের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।

লেখা: শহিদুল ইসলাম এমেল